Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাগুরায় কৃষকের মধ্যে ধানকাটার যন্ত্র বিতরণ

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ১০:২৫ এএম

মাগুরা সদর উপজেলা পরিষদ চত্বরে মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাড.সাইফুজ্জামান শিখর কৃষকদের হাতে ধান কাটার আধুনিক যন্ত্র কম্বাইন্ড হারভেস্টর তুলে দেন। রবিবার দুপুরে এ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বর্তমান পরিস্থিতিতে ধান কাটার জন্য শ্রমিক সংকট দেখা দিয়েছে। এটি নিরোসনে সরকারের ৫০% ভর্তুকিতে এই যন্ত্রটি মাগুরা সদর উপজেলার চাউলিয়া ইউনিয়নের এক কৃষককে মাঝে বিতরণ করা হয়।

উক্ত অনুষ্ঠানে মাগুরা জেলা প্রশাসক আশরাফুল আলম,,উপজেলা নিবার্হী অফিসার আবু সুফিয়ান,সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসের বাবলু প্রমুখ উপস্থিত ছিলেন।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ জাহিদুল আমিন জানান,করোনা পরিস্থিতিতে ধান কাটার শ্রমিক সংকট মেটাতে কৃষকদের মাঝে ধান কাটার এই হারভেস্ট যন্ত্রটি খুব কার্যকর হবে ।একটি যন্ত্র দেয়া হল যা পর্যায়ক্রমে আরো ৬টি যন্ত্র বিতরণ করা হবে কৃষকদের মাঝে ।কষি মন্ত্রানালয় এ যন্ত্রটি কেনা বাবদ ৫০% ভর্তুকি দিচ্ছে। মাগুরা জেলায় আগের অথ বছরে এই আধুনিক যন্ত্রটি রয়েছে মোট ১০টি। ফলে আরও ৭টি যোগ হলে অল্প খরচে একজন কৃষক খুব সহজে নিজের ধান কাটাতে পারবেন ।

এই কৃষিবীদ আরও জানান হারভেস্টার যন্ত্রটি দিয়ে মাত্র কয়েক লিটার ডিজেল ব্যবহার করে ঘণ্টায় এক বিঘা জমির ধান কাটা সহ অন্য কাজগুলোও করা সম্ভব হবে।। যার ফলে ধান কাটতে শ্রমিকের সংকট অনেকটা কমবে।
মাগুরা জেলাতে এবার ৩৭ হাজার ৩ শত ৭৫ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধানকাটার যন্ত্র বিতরণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ