Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্রেতা পাচ্ছে না ইয়াহু

প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সম্প্রতি প্রান্তিক আয়ের খতিয়ানে দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) ৪৪ কোটি ডলার লোকসানের বার্তা দিয়েছে ইয়াহু। এ প্রান্তিক হিসাব প্রকাশ অনুষ্ঠানে প্রতিষ্ঠানটি কোনো হালনাগাদ তথ্য দেয়নি মূল ইন্টারনেট ব্যবসা বিক্রি সম্পর্কে। অর্থাৎ ক্রেতা মেলেনি এখনো।
মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটির অনুসন্ধান ও বিজ্ঞাপন কার্যক্রম বিক্রি সম্পর্কিত হালনাগাদ তথ্যের অভাবে বিনিয়োগকারীরা হতাশ হয়েছেন বলে ধারণা সংশ্লিষ্টদের। প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মারিসা মেয়ার শুধু কৌশলগত বিকল্পের উন্নতির কথা জানালেন। ইয়াহুর প্রতিবেদন বলছে, এপ্রিল-জুন প্রান্তিকে রাজস্ব ৬ কোটি ডলার বেড়ে ঠেকেছে ১৩০ কোটি ডলারে। মোবাইলে রাজস্ব ২৫ কোটি ২০ লাখ ডলার থেকে ৩৭ কোটি ৮০ লাখ ডলারে পৌঁছলেও মূল ইন্টারনেট ব্যবসা থেকেই আয় হয়েছে বেশি।
ইয়াহুর ভবিষ্যৎ ভেরাইজনেই কেন্দ্রীভূত বলে মনে করছেন অনেকে। মার্কিন এ টেলিকম জায়ান্ট এওএল কিনেছে। আরেক ম্লান ইন্টারনেট নক্ষত্র এওএল। ইয়াহু নিলামে তোলা হলে আগ্রহীদের মধ্যে ছিল এটিঅ্যান্ডটি।
ধনকুবের ওয়ারেন বাফেট ও কুয়েকেন্স লোনস প্রতিষ্ঠাতা ড্যান গিলবার্টও অংশীদারিত্বে ইয়াহু অধিগ্রহণ করতে চেয়েছিলেন। বেশকিছু প্রতিবেদনে বলা হচ্ছে, চলতি মাসের শেষ নাগাদ ক্রেতার নাম ঘোষণা করবে ইয়াহু। তবে অধিগ্রহণে বিনিয়োগকৃত অর্থের মানদ- এখনো নির্ধারণ হয়নি।
অনেকে বলছেন, কোম্পানি বিক্রি হবে ৫০০ কোটি থেকে ৮০০ কোটি ডলারের মধ্যে। বিজিসি বিশ্লেষক কলিন জিলিস সাম্প্রতিক এক বার্তায় বলেন, নিলাম কার্যক্রম শেষ করতে ইয়াহুর পরিচালনা পর্ষদের উচিত ৫০০ কোটি ডলারের বেশি দামে কোম্পানি বিক্রিতে সম্মত হওয়া। শেয়ারবাজারে গতকাল ইয়াহুর শেয়ারের দামে দেখা গেছে ঊর্ধ্বমুখী প্রবণতা। এদিন প্রতি শেয়ারের দাম দশমিক ৬ শতাংশ বেড়ে লেনদেন হয় ৩৭ ডলার ৯৫ সেন্টে। চীনা ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবায় রয়েছে ইয়াহুর শেয়ার। এর পরিপ্রেক্ষিতেই শেয়ারদরে এ ঊর্ধ্বমুখী প্রবণতা বলে ধারণা বিশেষজ্ঞদের।
অনুসন্ধান ও বিজ্ঞাপন ব্যবসা বিক্রির জন্য গত বছর আলিবাবায় থাকা ইয়াহুর শেয়ার সরিয়ে নেয়ার পরিকল্পনা করেছিলেন মেয়ার। বিক্রি কমা সত্ত্বেও তিনি এখনো প্রবৃদ্ধি বাড়াতে ও ব্যয় সংকোচনে গুরুত্ব দিচ্ছেন জানিয়ে বলেন, যে কোনো উপায়ে ইয়াহুর আয়ের অঙ্ক বাড়াতে হবে। ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠান ১৫ শতাংশ কর্মী ছাঁটাই করেছে। গত সপ্তাহে আরো এক জটিল পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে ইয়াহুকে। এক প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানের পেটেন্টে ত্রুটি পাওয়া গেছে। ফলে দামও কমেছে এদের। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রেতা পাচ্ছে না ইয়াহু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ