Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

এপ্রিলেই পোশাক রপ্তানি কমেছে ৮৪ শতাংশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ১:৪৮ পিএম

করোনাভাইরাসের কারণে পোশাক খাতের রপ্তানি আয়ে ব্যাপক ধস নেমেছে। গত অর্থবছরের তুলনায় শুধু এপ্রিলে পোশাক রপ্তানি কমেছে ৮৪ শতাংশের বেশি। টাকার অংকে এপ্রিলে ৩৬ কোটি ৬৫ লাখ ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে, যা গত বছরের একই সময়ে ছিল ২৪২ কোটি ডলার। বিজিএমইএ এ তথ্য জানিয়েছে। একই সঙ্গে বন্ধ কারখানাতেও এপ্রিলে শ্রমিকদের ৬০ ভাগ বেতন দিতে মালিকদের অনুরোধ জানিয়েছে সংগঠনটি।

বিজিএমইএ বলছে, করোনাভাইরাসের কারণে মার্চ থেকেই পোশাক রপ্তানিতে ধস নামতে শুরু করে। অনেক ক্রেতা ক্রয়াদেশ বাতিল করেছেন। আবার অনেকে কারখানাকে তৈরিকৃত পণ্যও শিপমেন্ট করা থেকে বিরত থাকতে বলেছেন।

যার প্রভাব পড়েছে এপ্রিলে। এ সময় রপ্তানি আয় প্রায় তলানিতে গিয়ে ঠেকেছে। এক মাসের ব্যবধানেই ১৮৯ কোটি ডলারের পোশাক রপ্তানি কমেছে। মার্চে যেখানে ২২৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে, সেখানে এপ্রিলে ৩৬ কোটি ৬৫ লাখ ডলারের পোশাক রপ্তানি হয়েছে। বিশ্ববাজারে এ অচলাবস্থা বিরাজ করলে সামনের দিনগুলো আরও ভয়াবহ হতে পারে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্যানুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে ৩ হাজার ৪১৩ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছিল। চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই-মার্চ) ২ হাজার ৪১০ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে। এটি গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৭ দশমিক ১২ শতাংশ কম। শেষ পর্যন্ত কত কম হয়, সেটিই এখন দেখার বিষয়। এদিকে এপ্রিলে বন্ধ থাকা পোশাক কারখানার শ্রমিক-কর্মচারি-কর্মকর্তাদের বেতনের ৬০ শতাংশ পরিশোধে সদস্যদের আহ্বান জানিয়েছে বিজিএমইএ। রোববার সংগঠনটির সভাপতি ড. রুবানা হক স্বাক্ষরিত এক চিঠিতে এ আহ্বান জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ