Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

নিষেধাজ্ঞা শিথিল করায় ভারতে মদ কিনতে উপচে পড়া ভিড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ২:৫২ পিএম

প্রায় ৪০ দিন পর আজ মদের দোকান খুলেছে ভারতের অধিকাংশ রাজ্যে। এ কারণে সকাল থেকেই দোকানগুলোর সামনে ভিড় জমাতে শুরু করেন ক্রেতারা। অনেক এলাকায় শতাধিক মানুষকে লাইন ধরে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

সোমবার থেকে ভারতে মদের দোকানগুলো খুলে দেয়া হলেও সামাজিক দূরত্ব মেনে চলার নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে লকডাউন চলাকালীন মদের উপর বাড়তি ৩০ শতাংশ কর চাপিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। ‘অফ শপ’গুলো মদ বিক্রির জন্য খোলা থাকলেও, বন্ধ থাকছে বসে পান করার বার বা রেস্তোরাঁ। অর্থাৎ দোকানে গিয়ে মদ কিনে বাড়ি ফিরে আসতে হবে। এছাড়াও মদ কিনতে গিয়ে যাতে পারস্পরিক দূরত্বের নিয়ম ভঙ্গ না হয়, তা নিশ্চিত করতে বলা হয়েছে পুলিশকে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশিকা অনুযায়ী গ্রিন, অরেঞ্জ ও রেড- সব জোনেই খোলা যাবে ‘স্ট্যান্ড অ্যালোন’ মদের দোকান। শুধু কনটেন্টমেন্ট জোনে এই ছাড় বলবৎ নয়। শপিং মলে যে মদের দোকান রয়েছে, তাও বন্ধ থাকবে। এছাড়াও পাব, পানশালা বা রেস্তোরাঁর কাউন্টারে মদ বিক্রি চলবে না। ‘স্ট্যান্ড অ্যালোন’ দোকানের ক্ষেত্রেও সামাজিক দূরত্ব মানতে হবে। কেন্দ্রের এই নির্দেশিকা মেনেই সোমবার থেকে দিল্লি, কর্নাটক, আসাম, গোয়ার মতো অধিকাংশ রাজ্যেই খুলেছে মদের দোকান।

এ বিষয়ে দোকান মালিকরা বলেন, এমন সিদ্ধান্তে আপাতত সংকট কিছুটা কমবে। লকডাউনের কারণে এতদিন ক্রেতাদের অতিরিক্ত দামে ও গোপনে মদ কিনতে হচ্ছিল বলে অভিযোগ রয়েছে। প্রসঙ্গত, সরকারি নির্দেশনায় সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দোকান খোলা রাখার অনুমতি দেয়া হয়েছে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন