Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

করোনায় লাখো আমেরিকান মারা যেতে পারেন, আশঙ্কা ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ৩:৫৬ পিএম

করোনায় যতজন মারা যেতে পারেন বলে ট্রাম্প প্রশাসন আশঙ্কা করেছিল, আমেরিকায় ইতিমধ্যে মারা গিয়েছেন তার চেয়ে বেশি মানুষ। এই পরিস্থিতিতে আরও ভয়ের কথা শোনালেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার তিনি বলেন, আমেরিকায় করোনা অতিমহামারীতে মারা যেতে পারেন ১ লাখ মানুষ। তবে তার আশা, চলতি বছরের শেষেই তৈরি হয়ে যাবে কোভিড ১৯ এর ভ্যাকসিন।

এদিন ফক্স নিউজের মাধ্যমে জাতির উদ্দেশে ভাষণ দেন ট্রাম্প। তার দাবি, আমেরিকার অর্থনীতি শীঘ্রই ঘুরে দাঁড়াবে। মহামারীর জন্য তিনি চীনকে দোষ দেন। আমেরিকায় করোনা মহামারীতে আক্রান্ত হয়েছেন ১১ লাখ। মারা গিয়েছেন প্রায় ৬৭ হাজার মানুষ। দেশের বেশিরভাগ শিক্ষায়তন ও ব্যবসায়িক প্রতিষ্ঠান এখনও বন্ধ হয়ে আছে।

ট্রাম্প বলেছেন, ‘আমরা ৮০ হাজার থেকে ১ লাখ মানুষকে হারাতে চলেছি। ব্যাপারটা খুব সাংঘাতিক। এর আগে শুক্রবারই তিনি বলেন, মৃতের সংখ্যা ১ লাখের কম থাকবে। গত সপ্তাহের শুরুতে তিনি বলেছিলেন, বড় জোর ৬০ থেকে ৭০ হাজার মানুষ মারা যাবেন।

আমেরিকার অর্ধেক প্রদেশে সংক্রমণের হার কমেছে। শাটডাউনও শিথিল করা হয়েছে কিছু পরিমাণে। সাধারণ মানুষ ত্রাণের জন্য বিক্ষোভ দেখাচ্ছেন। ট্রাম্পও বলেছেন, ‘আমরা ঘরের দরজা বন্ধ করে বসে থাকতে পারি না।’ করোনার ভ্যাকসিন প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার মনে হয়, চলতি বছরের শেষেই প্রতিষেধক তৈরি হয়ে যাবে। অবশ্য চিকিৎসকরা এখনই সেকথা বলছেন না। কিন্তু আমি মনে করি, খুব তাড়াতাড়িই ভ্যাকসিন তৈরি হয়ে যাবে।’

আমেরিকার শীর্ষস্থানীয় ছোঁয়াচে রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফসি অবশ্য বলেছেন, ভ্যাকসিন তৈরি হতে ১৮ মাস লাগবে। গত ২২ এপ্রিল ইংল্যান্ডের চিফ মেডিক্যাল অফিসার ক্রিস হুইটি বলেন, আগামী বছরের মধ্যে কোনও কার্যকরী ভ্যাকসিন তৈরি হওয়ার সম্ভাবনা খুবই কম। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ