Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

গত ২৮ ঘণ্টায় নিউজিল্যান্ডে করোনায় আক্রান্তের সংখ্যা শূন্য : সুস্থ ৮৬ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ৪:২৭ পিএম

মধ্য মার্চে করোনা শনাক্ত শুরু হওয়ার পর এই প্রথম করোনা আক্রান্তের সংখ্যা শূন্য ঘোষণা করলো নিউজিল্যান্ড। টানা কয়েক সপ্তাহের কঠোর লকডাউনের পর আসলো এই ফল । আল জাজিরা, বিবিসি, ডন
দেশটির স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক অ্যাশলি ব্লুমফিল্ড বলেছেন, ‘মৃতের সংখ্যা আগের মতোই ২০ জনে আটকে রাখা গেছে। এই প্রথম কেউ শনাক্ত হয় নি, এই ফল উদযাপনের দাবি রাখে। এটা প্রত্যেকের অংশগ্রহণেরই ফল। আমরা এই ধারাবাহিকতা অব্যাহত রাখবো।’ তিনি আরো বলেন, ‘এই সপ্তাহের শেষের দিকে মূল পরিস্থিতি বোঝা যাবে। ভাইরাস থেকে নিরাময়ের পর দ্বিতীয় পরিক্ষায় নেগেটিভ আসলেই আমরা রোগীকে ছাড়পত্র দিচ্ছি।’
গত মঙ্গলবার দেশটির প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আর্ডেন করোনার বিরুদ্ধে বিজয় ঘোষণা করেন। সংক্রমণের সংখ্যা নিয়ন্ত্রণে থাকায় গত মঙ্গলবার লকডাউন কিছুটা শিথিল করা হয়। তবে দোকানপাট, রেস্টুরেন্ট, স্কুল বন্ধ রয়েছে, নিষেধাজ্ঞা জারি রয়েছে জনসমাগম ও সামাজিক অনুষ্ঠানে। আর্ডেন বলেন, এর ধারাবাহিকতা রক্ষা করলে হলে আমাদের আরো কিছুদিন কঠোরভাবে নিয়ম মেনে চলতে হবে।
নিউজিল্যান্ডে মোট করোনা শনাক্ত হয়েছেন ১ হাজার ১৩৭ জন। আক্রান্তদের মধ্যে ৮৬ শতাংশ সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। চিকিৎসাধীন কেউই গুরুতর অবস্থায় নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ