Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

দক্ষিণ কোরিয়ায় খুলে দেয়া হচ্ছে স্কুল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ৬:০৮ পিএম

দক্ষিণ কোরিয়ায় আগামী ১৩ মে থেকে স্কুলগুলো পুণরায় খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। ফলে শিশুরা আবারও স্কুলে ফিরতে পারবে। করোনার বিস্তাররোধের অংশ হিসেবে এতদিন ধরে দেশটিতে সব ধরনের স্কুল বন্ধ ছিল।

দক্ষিণ কোরিয়ার শিক্ষামন্ত্রী ইয়ো ইউন হ্যা টেলিভিশনে দেওয়া এক ভাষণে বলেন, আমরা স্কুলগুলো খুলে দেওয়ার প্রস্তুতি নিচ্ছি, একই সঙ্গে প্রতিদিন সংক্রমণের ঝুঁকি নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছি। তিনি আরও বলেন, যদি কোনো শিক্ষার্থী করোনাভাইরাসে আক্রান্ত হয় তবে স্বাস্থ্য কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে এবং ওই স্কুলের ক্লাস অনলাইনে নেওয়া শুরু হবে।

গত কয়েকদিনে স্থানীয় বাসিন্দাদের মধ্যে সংক্রমণের হার শূণ্যে নামিয়ে এনেছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে সাম্প্রতিক সময়ে নতুন করে যারা আক্রান্ত হচ্ছে তারা বহিরাগত। স্থানীয় বাসিন্দাদের মধ্যে এখন আক্রান্তের খবর নেই বললেই চলে।
আক্রান্তের হার কমতে থাকায় স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে দক্ষিণ কোরিয়ার মানুষ। এর মধ্যেই প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ক্লাস পুণরায় চালু হবে বলে জানানো হয়েছে। তবে এ বিষয়ে সতর্ক করেছে স্বাস্থ্য কর্তৃপক্ষ। শিশুরা যেন সংক্রমণ থেকে দূরে থাকতে পারে, সেজন্য প্রয়োজনীয় নির্দেশিকা জারি করার পরামর্শ দেওয়া হয়েছে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। তারপর থেকে এখন পর্যন্ত বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।
এদিকে, দক্ষিণ কোরিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৮০১ এবং মারা গেছে ২৫২ জন। দেশটিতে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ৯ হাজার ২১৭ জন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন