Inqilab Logo

ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

ইসরাইলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহবান ১৩০ ব্রিটিশ এমপির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ১২:০৩ এএম

অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীর সংযুক্ত করার পরিকল্পনার জন্য প্রায় ১৩০ জন ব্রিটিশ এমপি ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের আহবান জানিয়েছেন। ইসরাইল যদি আন্তর্জাতিক আইন উপেক্ষা করে পশ্চিম তীরকে নিজেদের অংশ হিসেবে যুক্ত করে নেয় তাহলে তেল আবিবের বিরুদ্ধে ব্রিটিশ সরকারকে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে বলে মত দিয়েছেন তারা। গত শুক্রবার ‘কাউন্সিল ফর ব্রিটিশ আন্ডারস্ট্যান্ডিং’ এক চিঠিতে এ আহবান জানিয়েছে বলে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে। বর্তমান এবং সাবেক মিলিয়ে ১২৭ জন এমপি ওই চিঠিতে সই করেছেন বলে সংবাদমাধ্যমটি জানিয়েছে। পশ্চিম তীরকে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে যুক্ত করার পরিকল্পনায় ক্ষোভ প্রকাশ করেছেন তারা। চিঠিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে দাবি জানিয়ে এসব এমপি বলেছেন, প্রধানমন্ত্রীকে পরিষ্কার করতে হবে যে, আন্তর্জাতিক আইন অনুসারে পশ্চিম তীর সংযুক্ত করার পরিকল্পনা অবৈধ এবং এ ধরনের পদক্ষেপ নিলে তেল আবিবকে কঠিন পরিণতি ভোগ করতে হবে। যুদ্ধের মাধ্যমে কোনো ভূমি দখল করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ হওয়ার বিষয়টি আন্তর্জাতিক আইন একবারে পরিষ্কার বলে জানিয়েছেন তারা। প্রসঙ্গত, আগামী পহেলা জুলাই থেকে পশ্চিম তীর ও জর্ডান উপত্যকা সংযুক্ত করার ব্যাপারে মন্ত্রিপরিষদে আলোচনা শুরু হবে ঘোষণা দিয়েছেন ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এরপই ব্রিটিশ সাবেক ও বর্তমান এমপিরা এই চিঠি দিলেন। গার্ডিয়ান।



 

Show all comments
  • Mohammd Hossain Reza Quderi ৫ মে, ২০২০, ১০:৪৪ এএম says : 0
    বিশ্বনেতারা তাহলে ´করোনাভাইরাস´থেকে শিক্ষা গ্রহণ করেনি।অথচ পারমানবিক,ব্যালেস্টিক ও রাসায়নিক অস্ত্র যে অতি ক্ষুদ্র করোনাকীটেরর মোকাবেলা করতে পারেনি,পারছেনা সেটা তাদের বোধগম্য হচ্ছে না।সব পাপের মূল তো ইঙ্গ-মার্কিন জোট আর বলিরপাঠা মুসলমানরা!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন