Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ভয়ঙ্কর জিয়ান এইচ-২০ উড়বে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ১২:০৩ এএম

সামরিকভাবে আরো শক্তিশালী হচ্ছে চীন। নতুন একটি ভয়ংকর স্টিলথ বোমারু বিমান সামরিক বাহিনীতে যোগ করতে যাচ্ছে দেশটি। চলতি বছরের নভেম্বর মাসে জহুয়াই এয়ারশোতে এই বিমান আকাশে উড়বে। যদি করোনা নিয়ন্ত্রণে চলে আসে তাহলে এই বিমানটিকে দেখা যাবে এয়ারশোতে। দেশটির স্থানীয় সংবাদমাধ্যমে বলা হয়, চীনের পরীক্ষণম‚লক এই বিমানটির নাম ‘জিয়ান এইচ -২০’। এটি শব্দের গতির থেকেও কম গতিতে চলবে। দেশটির সামরিক স‚ত্র জানিয়েছে, জিয়ান এইচ-২০ স্টিলথ বোমারু বিমানটি শুত্রু পক্ষের ঘাঁটিতে আঘাত হানার পরিধি দ্বিগুণ করবে। চীনের ভাবমর্যাদা ও মহামারি নিয়ন্ত্রণে এর সাফল্যের প্রচারের জন্য একটি বড় ধরনের প্ল্যাটফর্ম হয়ে ওঠবে জহুয়াই এয়ারশো। এটি আয়োজনের মাধ্যমে ম‚লত জানিয়ে দেওয়া হচ্ছে, সংক্রামক রোগ করোনার কারণে চীনা প্রতিরক্ষা শিল্পে বড় কোনো প্রভাব পড়েনি। মার্কিন প্রতিরক্ষা দপ্তরের মতে, এই বিমানের আঘাত হানার পরিধি হলো ৮ হাজার পাঁচশ কিলোমিটার বা পাঁচ হাজার তিনশ মাইল। এই বিমানটি একসঙ্গে চারটি ব্যালিস্টিক মিসাইল বহন করতে পারবে। এইচ -২০ সামরিক খাতে যোগ হলে চীনের স্থলভিত্তিক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, সাবমেরিনচালিত ক্ষেপণাস্ত্র এবং বিমানচালিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সমন্বয় শেষ হবে। চীনের বিমান এইচ-২০ তৈরির পরিকল্পনা করা হয়েছে সেকেন্ড আইল্যান্ড রিংয়ে আঘাত হানার জন্য। ওই এলাকাগুলোতে রয়েছে জাপান, গুয়াম, ফিলিপাইন এবং অন্যান্য দেশগুলোর মার্কিন ঘাঁটি। তবে থার্ড আইল্যান্ড চেন হলো অস্ট্রিলিয়া থেকে হাওয়াই পর্যন্ত প্রসারিত। সেখানেও আঘাত হানতে পারবে এই বিমান। এই বিমানে পারমাণবিক এবং প্রচলিত ক্ষেপণাস্ত্র সজ্জিত থাকবে। বিমানটি কমপক্ষে ২০০ টন ওজন ও ৪৫ টন পর্যন্ত পেলোড নিয়ে উড়তে পারবে। বোমারু এই বিমানটি সাবসোনিক গতিতে উড়বে। এটি সম্ভাব্য চারটি শক্তিশালী হাইপারসোনিক স্টিলথ ক্রুজ ক্ষেপণাস্ত্র বহন ও নিক্ষেপ করতে পারবে। সাউথ চায়না মর্নিং পোস্ট।



 

Show all comments
  • সৈয়দ খান ৫ মে, ২০২০, ১:০২ এএম says : 0
    পৃথিবীর মধ্যে ওরা যা শুরু করছে তাতে আমার বুকের মধ্যে শ্বাস-প্রশ্বাস আটকে যাচ্ছে । তবে ওরা পৃথিবীর তাবর তাবর দেশগুলোসহ বাকি সবাইকে গিলে খেয়ে ফেলবে।
    Total Reply(0) Reply
  • Maruf Ahmed ৫ মে, ২০২০, ১:০৫ এএম says : 0
    America to ses
    Total Reply(0) Reply
  • MD Dulal ৫ মে, ২০২০, ১:০৭ এএম says : 0
    আমার মনে হয় নিরাপর্তার জন্য এটম বোমা বানানো সবদেশের উচিৎ।
    Total Reply(0) Reply
  • MD Sobuj Khan ৫ মে, ২০২০, ১:০৭ এএম says : 0
    তারা এত অস্ত্র দিয়ে কি করবে
    Total Reply(0) Reply
  • Helal Helal ৫ মে, ২০২০, ১:০৮ এএম says : 0
    বানিয়ে লাভ কি চীন যুদ্ধ কে ভয় পায়
    Total Reply(0) Reply
  • Golam Faruque ৫ মে, ২০২০, ১:০৮ এএম says : 0
    super power দের মোকাবিলায় এমন power দকার আছে। এতে পৃথিবীর ভারসাম্য বজায় থাকে।
    Total Reply(0) Reply
  • Ramzan Ali Showrov ৫ মে, ২০২০, ১:০৯ এএম says : 0
    China will be defeat by USA & Russia. They don´t want to make another super power
    Total Reply(0) Reply
  • Ramzan Ali Showrov ৫ মে, ২০২০, ১:০৯ এএম says : 0
    China will be defeat by USA & Russia. They don´t want to make another super power
    Total Reply(0) Reply
  • Madhusudon Roy ৫ মে, ২০২০, ১:০৯ এএম says : 0
    আমেরিকা কি তাহলে বসে আছে,,,তারা এমন কিছু আগেই তৈরি করেছে হয়ত তারা প্রকাশ করে নাই,, মনে হয় চিন,, রাশিয়া তা এখন তৈরি করতেছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিয়ান-এইচ-২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ