Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ভারত সফরের ক্ষতি ঠেকাতেই অস্ট্রেলিয়ার ঋণ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ১২:০৩ এএম

ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) আর্থিক অবস্থা খুব একটা স্বস্তিদায়ক নয়। সেই আর্থিক সঙ্কট মেটাতে ভারতের বিপক্ষে এ বছরের সিরিজটা বড় ভূমিকা নিতে পারতো। কিন্তু করোনাভাইরাস এসে ওলোটপালট করে দিয়েছে সব কিছু। নভেম্বরে অস্ট্রেলিয়ায় গিয়ে পূর্ণাঙ্গ সিরিজ খেলার কথা ভারতের। কিন্তু এখন ক্রিকেট সূচী এতটাই বদলাচ্ছে যে সিরিজটা আদৌ হবে কিনা তা নিয়ে আছে সংশয়। এই অবস্থায় ভারত সিরিজের জন্য ৫০ মিলিয়ন ইউএস ডলার ঋণ নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। যদি শেষ পর্যন্ত ভারত অস্ট্রেলিয়ায় যেতে না পারে তাহলে যে আর্থিক ক্ষতির মুখে পড়বে সেটা ঠেকাতেই এই ঋণ নিয়েছে সিএ।
দি সিডনি মর্নিং হেরাল্ডে প্রকাশিত এক খবরে জানা গেছে কমনওয়েলথ ব্যাংকের সঙ্গে এমন একটা চুক্তি আগেই করেছিল সিএ। যেখানে তাদের ২০০ মিলিয়ন ইউএস ডলার দেওয়ার কথা ছিল। সেখান থেকেই আগাম ৫০ মিলিয়ন ইউএস ডলার ঋণ নিয়েছে সিএ। তবে আর্থিক সঙ্কটের কারণে বোর্ডের ৮০ ভাগ কর্মচারীদের ছুটি দেওয়ার সিদ্ধান্তটা তাই নতুন করে প্রশ্নের জন্ম দিয়েছে। সিএ তাদের দুইশর বেশি কর্মচারীর জুন পর্যন্ত ২০ ভাগ বেতন দিয়ে ছুটি দিয়েছে। সিএর প্রধান নির্বাহী কেভিন রবার্টস তবুও আশঙ্কায় আছেন যে যদি এভাবে ছুটি না দেওয়া হয় তাহলে আগস্টেই হয়তো সব অর্থ ফুরিয়ে যাবে। সিএর এই অর্থ সাশ্রয়ের সিদ্ধান্ত নতুন করে ৫০ মিলিয়ন ঋণ নেওয়ার বিষয়টাকে প্রশ্নবিদ্ধই করে তুলেছে। যদিও কেভিন রবার্টস নিজেই এখনও তার বেতনের ৮০ ভাগই পাচ্ছেন। প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে এ বছর ভারতের অস্ট্রেলিয়া সফর বাতিল হয়ে গেলে ক্রিকেট অস্ট্রেলিয়া প্রায় ৩০০ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারের ক্ষতির সম্মুখীন হতে পারে। অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সাবেক অলরাউন্ডার শেন ওয়াটসন আর্থিক বিষয়াদি নিয়ে নিজেদের অবস্থান জানাতে আগামী সপ্তাহে একটা সভা করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়ার-ঋণ
আরও পড়ুন