Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ভাড়া মওকুফ হোস্টেল ও অন্যান্য ছাত্রাবাসের

রাজশাহী কলেজ

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ১২:০৪ এএম

করোনা পরিস্থিতিতে সঙ্কটকালে রাজশাহী কলেজ হোস্টেলে শিক্ষার্থীদের ভাড়া স্থগিত করা হয়েছে। কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হাবিবুর রহমান জানিয়েছেন। করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীরা যেহেতু কলেজ হোস্টেলে থাকছে না। তারা এখন নিজ নিজ বাড়িতে অবস্থান করছে। তাই শুধু সিট ভাড়া দিতে হবে না শিক্ষার্থীদের। বাকি সব কিছু শিক্ষার্ধীদের বহন করতে হবে।

জানা গেছে, এবিষয় শিক্ষার্থীদের পক্ষ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখা-লেখি হচ্ছে। এছাড়া রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হকে চিঠি দেওয়া হয়েছে।

এদিকে এমন পরিস্থিতিতে মেসভাড়া নিয়ে বিপাকে দেশের লাখ লাখ শিক্ষার্থী। দেশের বিভিন্ন জায়গার মত রাজশাহীতেও মেসভাড়া মওকুফ করার জন্য শিক্ষার্থীরা দাবি জানিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সোচ্চার হয়েছেন ভাড়া কমানোর দাবিতে।
তাদের দাবি, শিক্ষানগরী রাজশাহীতে লেখাপড়া করতে আসা শিক্ষার্থীদের বেশিরভাগই নিম্নবিত্ত, নিম্ন-মধ্যবিত্ত, মধ্যবিত্ত ঘরের ছেলেমেয়ে। অনেকেই প্রাইভেট পড়িয়ে, খন্ডকালীন কাজ করে লেখাপড়া করেন, নিজের খরচ চালান। এমন পরিস্থিতিতে মেসভাড়া দেয়া তাদের জন্য এবং অন্যদের জন্যও কষ্টকর।

শিক্ষার্থীদের এই দাবির প্রেক্ষিতে রাজশাহীর কিছু মেসমালিক ৫০-১০০ ভাগ পর্যন্ত ভাড়া মওকুফ করেছেন। ভাড়া মওকুফের বিষয়টি নিশ্চিত করেছেন ঐসকল মেসের বাসিন্দারা।
অন্যদিকে, এখনো মেসভাড়া বিষয়ে কোন কথা বলেননি শহরের অধিকাংশ মেসমালিক। অনেকেই এখনো শিক্ষার্থীদের কাছে ভাড়া আদায় করছেন। বিকাশে টাকা পাঠাতে বলছেন। অনেকেই বলছেন এই মেস ভাড়ায় তাদের আয়ের একমাত্র উৎস। ফলে মালিকদের বিষয়টিও সরকারকে ভেবে দেখতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ