Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

ধান কেনায় অনিয়মে কৃষক সর্বশান্ত হবে বিপ্লবী ওয়ার্কাার্স পার্টি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ১২:০৩ এএম

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি উদ্বেগ প্রকাশ করে বলেছে, অতীতের মত এবারও যদি ধান কেনার পুরো ব্যবস্থা অনিয়ম ও দলীয়করণে পর্যবসিত হয় তাহলে আরো একবার কৃষক মারাত্মক দুর্দশায় নিক্ষিপ্ত ও সর্বশান্ত হবে। পরবর্তীতে তারা ধান চাষে আগ্রহ হারিয়ে ফেলবে। করোনা মহামারির এই দু:সময়ে কৃষকের কাছ থেকে সরাসরি ধান ক্রয়ের জন্য এ দলটি সরকারের প্রতি আহবান জানিয়েছে। দলের সাধারণ সম্পাদক সাইফুল হক গতকাল এক বিবৃতিতে এ আহবান জানান।
সাইফুল হক বলেন, এখনও পর্যন্ত দেশের অধিকাংশ ইউনিয়ন ও গ্রামে ধান বিক্রির জন্য কৃষকদের অনলাইন রেজিষ্ট্রেশন শুরু হয়নি। ধান বিক্রির এই রেজিষ্ট্রেশন ও লটারিসহ ধান কেনার পুরো প্রক্রিয়ায় প্রকৃত কৃষক যাতে বঞ্চিত ও প্রতারিত না হয় তার নিশ্চয়তা বিধান করার তিনি দাবি জানান। অতীতের মত যদি ধান কেনার পুরো ব্যবস্থা অনিয়ম ও দলীয়করণে পর্যবসিত হয় তাহলে আরো একবার কৃষক মারাত্মক দুর্দশায় নিক্ষিপ্ত ও সর্বশান্ত হবে এবং পরবর্তীতে ধান চাষে আগ্রহ হারিয়ে ফেলবে।
তিনি বলেন, করোনা মহামারির এই চরম দু:সময়ে কৃষকের পাশে দাঁড়াতে হবে। প্রকৃত কৃষক যাতে সরকার নির্ধারিত ১০৪০ টাকা মণ দরে ধান বিক্রয় করতে পারে তা নিশ্চিত করতে হবে। তিনি বলেন ধান রাখতে জরুরিভাবে গুদাম নির্মাণ করা দরকার। প্রয়োজনে সরকার ধান কিনে কৃষকের ঘরেই দুই/এক মাসের জন্য মজুদ রাখতে পারে। গুদাম খালি হলে বা নতুন গুদাম তৈরি হলে খাদ্য কর্মকর্তারা সেই ধান কৃষকের বাড়ি থেকে সরকারি গুদামে নিয়ে আসতে পারেন। এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। এ জন্য কৃষককে ন্যায্যমূল্য দিতে ও তাদেরকে উৎসাহিত করতে এই উদ্যোগ অত্যন্ত জরুরি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপ্লবী-ওয়ার্কাার্স-পার্টি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ