Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

‘জিকা’ ভাইরাসে আতঙ্কিত নন সিদ্দিকুর

প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়াযজ্ঞ অলিম্পিক গেমস দ্বারপ্রান্তে। আগামী ৫ আগস্ট ব্রাজিলের রিও ডি জেনিরোতে বসছে এবারের অলিম্পিকের জমজমাট আসর। রিও অলিম্পিকের পাঁচ ডিসিপ্লিনে বাংলাদেশের ৭ জন ক্রীড়াবিদ খেলার সুযোগ পাচ্ছেন। এদের মধ্যে গলফে দেশসেরা গলফার সিদ্দিকুর রহমান সরাসরি খেলার সুযোগ পেলেও লাল-সবুজের বাকি ৬ ক্রীড়াবিদ ওয়াইল্ড কার্ডের মাধমে ব্রাজিল যাচ্ছেন। রিও অলিম্পিক গেমস আসন্ন হলেও এতে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের ক্রীড়াবিদরা ‘জিকা’ ভাইরাস নিয়ে আতঙ্কিত। বর্তমানে ব্রাজিলে মশাবাহিত ‘জিকা’ নামের একটি ভাইরাস এমনভাবে ছড়িয়ে-ছিটিয়ে আছে যে এর ধারায় যে কোনো মানুষ সংক্রমিত হতে পারে। কিন্তু এই ভাইরাসে আতঙ্কিত নন বাংলাদেশের কৃতী গলফার সিদ্দিকুর রহমান। ‘জিকা’ ভাইরাস তার অলিম্পিকে খেলার সংকল্পের পথে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। সম্প্রতি কুর্মিটোলা গলফ ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলেন সিদ্দিকুর। তিনি বলেন, ‘সব দেশেই কিছু না কিছু সমস্যা থাকে। এটা নিয়ে আমি ভীত নই। আমি রিও অলিম্পিকে অংশ নিচ্ছি।’ তবে সিদ্দিকুর যে একেবারেই ভীত নন, তা কিন্তু নয়। গত বছরের জানুয়ারিতে বিয়ের পর প্রায় প্রতিটি আন্তর্জাতিক ইভেন্টেই খেলতে যাওয়ার সময় বউ সামাউন আঞ্জুম অরণীকে সঙ্গে নিয়ে গেলেও এবার তাকে ছাড়াই ব্রাজিল যাচ্ছেন তিনি।
অলিম্পিক গেমসে শেষবার ১৯০৪ সালে গলফ ডিসিপ্লিনে খেলা হয়েছিলো। ১১২ বছর পর আবারো অলিম্পিকে ফিরে এসেছে গলফ। ফলে রিও অলিম্পিক গলফের জন্য একটি ঐতিহাসিক আসর। অনেকের আগ্রহ থাকলেও সবাই অলিম্পিকে খেলার সৌভাগ্যবান হচ্ছেন না। পুরুষ ও মহিলা বিভাগে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৬০ গলফারই সুযোগ পাচ্ছেন ব্রাজিলে খেলার। বাংলাদেশের সিদ্দিকুর রহমান র‌্যাঙ্কিংয়ে ৫৬তম স্থানে থেকে সরাসরি অলিম্পিকে খেলার গৌরব অর্জন করলেন। রিওতে গলফ ডিসিপ্লিনটি হতে পারতো তারায় তারায় খচিত। কিন্তু ‘জিকা’ ভাইরাসের আতঙ্কে একে একে শীর্ষ গলফাররা অলিম্পিক থেকে সরে দাঁড়িয়েছেন। ফলে মাঠে গড়ানোর আগেই গলফ ইভেন্টটি বিবর্ণ হয়ে পড়েছে। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ চার গলফার জ্যাসন ডে, ডাস্টিন জনসন, জর্ডান স্পিথ ও ররি ম্যাকলরিসহ পুরুষ গলফ থেকে ২০ জনেরও বেশি গলফার রিও অলিম্পিক থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন। প্রত্যেকেই ব্রাজিলে মশাবাহিত ‘জিকা’ ভাইরাসের (যে ভাইরাসে আক্রান্ত বাবা-মায়ের নবজাতক শিশুদের বিকলাঙ্গ বা জন্মগত ত্রুটি নিয়ে জন্মগ্রহণের সম্ভাবনা প্রবল) শঙ্কার কারণে প্রতিযোগিতা থেকে নাম প্রত্যাহারের কথা জানান।
রিও অলিম্পিকে পুরুষ গলফের চারদিনের ইভেন্টটি হবে ১১ থেকে ১৪ আগস্ট পর্যন্ত। আর মেয়েদের ইভেন্ট হবে ১৭ থেকে ২০ আগস্ট পর্যন্ত। তবে সিদ্দিকুর ব্রাজিলের উদ্দেশে ঢাকা ছাড়বেন ২ আগস্ট। কারণ ৫ আগস্ট অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের মার্চপাস্টে বাংলাদেশের পতাকা থাকবে দু’টি এশিয়ান ট্যুর শিরোপাজয়ী এই গলফারের হাতে। সিদ্দিকুর সরাসরি খেলার সুযোগ পেলেও বিশেষ আমন্ত্রণে (ওয়াইল্ড কার্ডে) বাংলাদেশ থেকে রিও অলিম্পিকে অংশ নিচ্ছেন সাঁতারু মাহফিজুর রহমান সাগর ও সোনিয়া আক্তার টুম্পা, আরচ্যার শ্যামলী রায়, শুটার আব্দুল্লাহেল বাকি এবং স্প্রিন্টার মেজবাহ আহমেদ ও শিরিন আক্তার। অলিম্পিক গেমসকে সামনে রেখে নিয়মিতই অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন সিদ্দিকুর। চোট সমস্যা না থাকায় অলিম্পিকে ভাল করার ব্যাপারে আশাবাদী গলফ বিশ্বকাপে খেলা বাংলাদেশের এই তারকা গলফার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ