Inqilab Logo

ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরী

ব্রিটিশ বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ১০:৪১ এএম

আচরণবিধি ভঙ্গের দায়ে যুক্তরাজ্যের বাণিজ্যমন্ত্রী কোনর বার্নস পদত্যাগ করেছেন। প্রধানমন্ত্রী বরিস জনসনের ঘনিষ্ঠ সহযোগী এই মন্ত্রীর বিরুদ্ধে এক কোম্পানির চেয়ারম্যানকে এমপি হিসসেবে ভয়ভীতি দেখানোর অভিযোগ উঠেছে।

বিবিসি জানিয়েছে, পারিবারিক স্বার্থে এমপি হিসেবে প্রভাব খাটিয়ে কোম্পানিটির চেয়ারম্যানকে লেখা চিঠিতে ‘প্রচ্ছন্ন হুমকি’ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী কোনর বার্নস। ঋণ পরিশোধ নিয়ে ওই কোম্পানির সঙ্গে বার্নসের বাবার বিরোধ চলছিল।

ফেব্রুয়ারিতে হাউজ অব কমন্সের নোটপেপারে লেখা ওই চিঠিতে বার্নস পার্লামেন্ট সদস্য হিসেবে পাওয়া সুবিধা কাজে লাগিয়ে বিরোধের বিষয়টি কমন্সে তোলার ইঙ্গিত দিয়েছিলেন।

বিষয়টি জানাজানি হলে এমপি’দের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তদন্তকারী কমিটি ‘পার্লামেন্টারি কমিশনার ফর স্ট্যান্ডার্ডস’ বিষয়টি তদন্ত করে। এতে ৭ দিনের জন্য বার্নসকে পার্লামেন্ট থেকে অপসারন করার সুপারিশ করা হয়।

ডাউনিং স্ট্রিটও যথাসময়ে তার জায়গায় নতুন নিয়োগের ঘোষণা দেয়ার কথা জানালে বার্নস নিজেই তার পদত্যাগের সিদ্ধান্ত ঘোষণা করেন।

সোমবার কোনর বার্নস এক টুইটে জানান, অত্যন্ত দুঃখের সঙ্গেই আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রীর পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ব্যাকবেঞ্চে থেকেই প্রধানমন্ত্রী জনসনকে সমর্থন দিয়ে যাবেন বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন