Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চলতি মাসেই বঙ্গোপসাগরে দুই নিম্নচাপ সৃষ্টি হতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ১১:০৭ এএম | আপডেট : ১১:১৮ এএম, ৫ মে, ২০২০

চলতি মে মাসেই বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এক মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, মে মাসে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নেবে। দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ হতে পারে। তখন তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠতে পারে।

এ ছাড়া দেশের অন্যত্র এক থেকে দুটি মৃদু তাপপ্রবাহ বয়ে যাবে। এ সময় তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। আরেকটি মাঝারি তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে।

আবহাওয়া অফিস আরো জানায়, মে মাসে ভারি বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের কয়েকটি স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতি হতে পারে।

চলতি মাসে বজ্রপাতের সম্ভাবনা রয়েছে উল্লেখ করে আবহাওয়া অফিস জানিয়েছে, মে দেশের বিভিন্ন প্রান্তে ব্যাপক বজ্রপাত হতে পারে। এ ছাড়া দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত দুই থেকে তিন দিন মাঝারি থেকে তীব্র বজ্রঝড় হবে। দেশের অন্য জেলায় হালকা থেকে মাঝারি কালবৈশাখী বয়ে যাবে। ভারি বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের কয়েকটি স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতি হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ