Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

করোনার টিকা বিশ্বব্যপী বিতরনের জন্য সাহায্য প্রার্থনা জাতিসংঘের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ৩:১১ পিএম

করোনাভাইরাসের প্রতিষেধক প্রস্তুত ও সুলভ মূল্যে বিশ্বব্যপী বিতরণের জন্য আরও বেশি দেশকে আর্থিক সহযোগিতা দেয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরস। তিনি জানিয়েছেন, এজন্য আরও পাঁচগুণ বেশি অর্থের প্রয়োজন।

সোমবার ইউরোপীয় নেতাদের সম্মেলনে এক ভিডিও বার্তায় একথা জানান গুতেরেস। করোনা মহামারি মোকাবিলায় তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছেন বিশ্বনেতারা। এ জন্য ওই ভার্চুয়াল সম্মেলন আয়োজন করা হয়।

গবেষণার সঙ্গে সঙ্গে ধনী-দরিদ্র নির্বিশেষে সকল দেশে টিকা ও চিকিৎসা সামগ্রী বণ্টনের জন্য প্রাথমিকভাবে ৮২০ কোটি ডলার সংগ্রহ করবেন বিশ্বনেতারা। জাতিসংঘ মহাসচিব বিশ্ব নেতাদের এই উদ্যোগ ও আর্থিক প্রতিশ্রুতিকে স্বাগত জানান। সম্মেলনে পাঠানো ভিডিও বার্তায় তিনি বলেন, বিশ্বব্যাপী করোনার টিকা, ওষুধ ও সরঞ্জাম সমানভাবে নিশ্চিত করতে হলে এর চেয়ে পাঁচগুণ বেশি অর্থ প্রয়োজন। আমি সব অংশীদারদের এই উদ্যোগে যুক্ত হওয়ার আহ্বান জানাচ্ছি।

এর আগে বিশ্বের বিভিন্ন দেশে করোনা মোকাবেলায় দক্ষিণ কোরিয়াকে অনুসরণ করার আহ্বান জানিয়েছিলেন জাতিসংঘ মহাসচিব। অ্যান্থনিও গুতেরেস বলেন, আমি সব অংশীদারদের এই উদ্যোগে যুক্ত হওয়ার আহ্বান জানাচ্ছি। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২২ সেপ্টেম্বর, ২০২০
২২ সেপ্টেম্বর, ২০২০
২০ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ