Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী

স্যামসাংকে পেছনে ফেললো ভিভো

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ৩:৩২ পিএম

স্মার্টফোন বিক্রিতে স্যামসাংকে পেছনে ফেলেছে ভিভো। করোনাভাইরাস সংক্রমণের মধ্যেই ভারতের বাজারে চলতি বছরের প্রথম তিন মাসে এ মাইলফলক অর্জন করেছে ক্যামেরা, মিউজিক, ডিজাইন ও পারফরমেন্স বিবেচনায় অন্যতম সেরা এ ব্র্যান্ডটি। সম্প্রতি আন্তর্জাতিক প্রযুক্তি বাজার বিশ্লেষক সংস্থা ক্যানালিস এ তথ্য প্রকাশ করেছে। সিঙ্গাপুরভিত্তিক এ সংস্থাটির তথ্য অনুযায়ী, চলতি বছরের মার্চ পর্যন্ত ভারতের মোবাইল ফোন বাজারের ১৯ দশমিক ৯ শতাংশ দখল করেছে ভিভো। স্যামসাংয়ের দখলে ১৮ দশমিক ৯ শতাংশ বাজার। এই তিন মাসে ৬৭ লাখ ভিভো ফোন বিক্রি হয়েছে, যা গত বছর ছিলো ৪৫ লক্ষ। গত বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত স্যামসাংয়ের বিক্রি ছিলো ৭৩ লাখ। এটি এ বছর কমে হয়েছে ৬৩ লাখ।

বিক্রিসংখ্যা বিবেচনায় ভারতের বাজারে এখন শীর্ষে রয়েছে শাওমি। তবে শাওমি ফোন বিক্রি বৃদ্ধির বার্ষিক হার ৮ দশমিক ৪ শতাংশের বিপরীতে ভিভো ফোন বিক্রির হার ৪৮ দশমিক ৯ শতাংশ নিয়ে দ্রুত গতিতে সামনে এগিয়ে যাচ্ছে।

ভিভো বাংলাদেশ জানায়, গ্রাহকদের চাহিদা ও প্রয়োজনকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয় ভিভো। সে অনুযায়ী প্রযুক্তি উদ্ভাবন এবং মোবাইলে প্রয়োগ করা হয়। একইসঙ্গে গ্রাহকদের সাধ্য এবং স্মার্টফোনের স্থায়িত্ব ও পারফরমেন্স গতির উপর বিশেষ গুরুত্ব দেয়া হয়। ভারতে স্যামসাংকে পেছনে ফেলে ভিভো ফোনের বিক্রি বৃদ্ধি তারই প্রমাণ। বাংলাদেশেও আমরা এর প্রতিফলন দেখছি। বাংলাদেশেও ভিভো ফোনের বিক্রি দ্রুত বাড়ছে। বাজারও বেড়েছে। ভারতের বাজারে এগিয়ে যাওয়া বাংলাদেশের বাজারেও এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা।

চলমান করোনা সংকটে হটলাইনের মাধ্যমে সেবা কার্যক্রম পরিচালনা করছে ভিভো। নতুন ফোন বিক্রি হচ্ছে অনলাইনে। এছাড়া ক্রেতাদের সুবিধার জন্যে ওয়ারেন্টির মেয়াদও বাড়ানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্যামসাং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ