Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রিয়েল থেকে তুমানে পরিবর্তিত হচ্ছে ইরানি মুদ্রার নাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ৪:৪৩ পিএম

ইরানি মুদ্রার নাম রিয়েল থেকে পরিবর্তন করে তুমান করতে ইরানের পার্লামেন্ট একটি বিল পাস করেছে। যদিও বিলটি কার্যকর হবে ইরানের অভিভাবক পরিষদে অনুমোদনের পর। এপি, ইরনা
সরকারের মুখপাত্র আলী রাব্বী জানিয়েছেন, অর্থনৈতিক লেনদেন সহজ করার জন্যে এই উদ্যোগ নেয়া হয়েছে। মার্কিন অবরোধ আরোপের পর থেকে ইরানের অর্থনীতিতে মন্দা দেখা দিয়েছে। আইএমএফ বলেছে ইরানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৮৬ বিলিয়ন ডলার থেকে কমে ৭০ বিলিয়ন হয়েছে।
ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানায়, বুধবার ইরানি মন্ত্রিসভার বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের নাম বদল সংক্রান্ত প্রস্তাবটি অনুমোদন করা হয়।এ সিদ্ধান্ত কার্যকর হলে এক লাখ রিয়ালের নোট হয়ে যাবে ১০ তুমান। ইরনা জানায়, ১৯৩০ সাল পর্যন্ত ইরানি মুদ্রার নাম তুমানই ছিল। কিন্তু পরবর্তীতে রিয়াল নাম গ্রহণ করার কারণে এক দেশের একই মুদ্রার দুই নাম হয়ে যায়। এতে বিদেশিরা অনেক ক্ষেত্রে অর্থের হিসাবের সময় দ্বিধাগ্রস্ত হয়ে পড়তেন। নতুনভাবে রিয়াল থেকে তুমান করা হলে বিপুল পরিমাণ অর্থ বহন ও হিসাবের বিড়ম্বনা কমে যাবে। একইসঙ্গে ডলারের বিপরীতে তুমানের মান অনেকাংশে বেড়ে যাবে বলে আশা করছে ইরান।
গত জানুয়ারি মাসে কেন্দ্র্রীয় ব্যাংকের পক্ষ থেকে রিয়ালকে তুমানে পরিণত করা ও চার শূন্য বাদ দেয়ার জন্য একটি বিল সরকারের কাছে জমা দেয়া হয়েছিল। কেন্দ্রীয় ব্যাংকের প্রস্তাব মন্ত্রিসভায় পাস হলেও এ সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে কবে কার্যকর হবে তা এখনও নিশ্চিত করেনি দেশটির কর্তৃপক্ষ।

 



 

Show all comments
  • আবদুল্লাহ ৬ মে, ২০২০, ৮:৩০ পিএম says : 0
    এই উদ্যোগটা ইরানের জন্য অনেক ভালো হবে আমিও খুশি হয়েছি
    Total Reply(0) Reply
  • আবদুল্লাহ ৬ মে, ২০২০, ৮:৩২ পিএম says : 0
    এই উদ্যোগটা ইরানের জন্য অনেক ভালো হবে আমিও খুশি হয়েছি
    Total Reply(0) Reply
  • আবদুল্লাহ ৬ মে, ২০২০, ৮:৩৩ পিএম says : 0
    এই উদ্যোগটা ইরানের জন্য অনেক ভালো হবে আমিও খুশি হয়েছি
    Total Reply(0) Reply
  • Alif Mahammd Gazi ৮ মে, ২০২০, ১:৫৭ পিএম says : 0
    Kono desher upor nirvor kora uchit noy. Kivabe nijera development kora jay se dik ta chinta kora uchit.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ