Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ফুটবলার মুন্না ও রেফারি বাবুর জার্সির নিলাম শনিবার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ৫:৪৯ পিএম

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক তারকা অধিনায়ক মরহুম মোনেম মুন্না ও সাবেক ফিফা রেফারি তৈয়ব হাসান বাবু’র ঐতিহাসিক জার্সির নিলাম আগামী ৯ মে শনিবার রাত সাড়ে দশটায়। নিলামের পুরো প্রক্রিয়াটি পরিচালনা করবে ‘অকশন ফর অ্যাকশন।’

প্রাণঘাতি করোনাভাইরাসের আতঙ্কে বিশ্বব্যাপী এখন স্থবির অবস্থা বিরাজ করছে। সবকিছু বন্ধ থাকায় বিপাকে পড়েছেন সাধারণ দিনমজুর খেটে খাওয়া মানুষগুলো। ‘কাজ নেই তো, খাওয়া নেই’ এমন অবস্থা যাদের তারা বর্তমানে খুব কষ্টে দিন কাটাচ্ছেন। অসহায় এসব মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন দেশের সরকার প্রধানসহ সমাজের বিত্তবানরা। এদের পাশাপাশি করোনা দুর্যোগে অসহায়দের পাশে দাঁড়িয়েছেন ক্রীড়াঙ্গণের বেশ কিছু তারকা খেলোয়াড় ও রেফারি। দিনমজুর অসহায় মানুষদের মুখে আহার তুলে দেয়ার লক্ষ্যে তারা নিজেদের স্মৃতিধন্য ক্রীড়া সামগ্রী নিলামে তুলছেন একের পর এক। সেই সামগ্রী বিক্রির অর্থ দিয়ে অসহায়দের সহযোগিতা করবেন দেশের ক্রীড়া জগতের মানুষরা। ক্রিকেটার সাকিব আল হাসান, সৌম্য সরকার ও তাসকিন আহমেদের পর এই তালিকায় এবার যুক্ত হলেন জাতীয় ফুটবল দলের সাবেক তারকা অধিনায়ক মুন্না ও সাবেক ফিফা রেফারি বাবু।

আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশ প্রথম শিরোপা জিতেছিল ১৯৮৯ সালে ঘরের মাঠে। ওই বছর ঢাকার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে দক্ষিণ কোরিয়ার বিশ্ববিদ্যালয় দলকে টাইব্রেকারে হারিয়ে প্রেসিডেন্ট গোল্ডকাপে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ (লাল দল)। সেই চ্যাম্পিয়ন দলের অন্যতম সদস্য ছিলেন বাংলাদেশের সাবেক সেরা ফুটবলার মোনেম মুন্না। ওই ম্যাচে খেলা মুন্নার ঐতিহাসিক জার্সিটিই নিলামে তোলা হচ্ছে শনিবার।

প্রথমে কথা ছিল ১৯৯৫ সালে মিয়ানমারে চার জাতি আন্তর্জাতিক টুর্নামেন্টে মুন্না যে জার্সি পরে অধিনায়কত্ব করেছিলেন সেটিই নিলামে তোলা হবে। ওই টুর্নামেন্টের ফাইনালে স্বাগতিক মিয়ানমারকে হারিয়ে দেশের বাইরে প্রথমবারের মতো আন্তর্জাতিক শিরোপা জয় করে বাংলাদেশ। মরহুম মুন্নার স্ত্রী সুরভী মোনেম মঙ্গলবার জানান, ১৯৯৫ সালেরটা নয়, ১৯৮৯ সালে ঘরের মাঠে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক ট্রফি জয়ের জার্সিটিই নিলামে তোলা হচ্ছে।

নিলাম পরিচালনাকারী প্রতিষ্ঠান অকশন ফর অ্যাকশন সুত্রে জানা গেছে, একই সঙ্গে সাবেক ফিফা রেফারি তৈয়ব হাসান বাবুর ঐতিহাসিক জার্সিটিও নিলামে তোলা হবে। রেফারি বাবু ২০১৩ সাল নেপালে প্রথম দক্ষিণ এশিয়ান হিসেবে পরিচালনা করেছিলেন সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ। তিনি সেই ঐতিহাসিক ম্যাচে যে জার্সি গায়ে রেফারিং করেছিলেন সেটিই নিলামে তুলবেন, যার দাম ইতোমধ্যে ৫ লাখ ৫৫ হাজার টাকা উঠেছে। তৈয়ব হাসান বাবু আশা করছেন নিলামে তার জার্সির ভালো দাম উঠবে। তেমনটি হলে তিনি দুর্গতদের পাশে সহজেই দাঁড়াতে পারবেন বলে জানান। বাবু বলেন,‘এরই মধ্যে সাতক্ষীরার দুই ব্যবসায়ী অবশ্য জার্সিটি কিনতে উচ্চমূল্য হেঁকেছিল। এদের একজন শেখ তানজিম দুই লাখ টাকা ও নাছিম ফারুক খান ৫ লাখ ৫৫ হাজার টাকা বলেছেন। যদিও শনিবারের নিলামের মাধ্যমেই সবকিছু চূড়ান্ত হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন