Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

৭.৬ বিলিয়ন ডলার পাচারে ইসরায়েলি ব্যাংকের ৮৭৪ মিলিয়ন ডলার জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ৭:৫৩ পিএম

মার্কিন নাগরিকদের ৭.৬ বিলিয়ন ডলার পাচারে ইসরায়েলি ব্যাংকের ৮৭৪ মিলিয়ন ডলার জরিমানা হয়েছে। ইসরায়েলের সবচেয়ে বড় ব্যাংক এটি। ব্যাংক হ্যাপোয়ালিম বিএম।-জেরুজালেম পোস্ট
সাড়ে ৫ হাজার গোপন সুইস ও ইসরায়েলি ব্যাংক এ্যাকাউন্ডের মধ্যে যোগাসাজসের মাধ্যমে এত বিপুল পরিমান অর্থ পাচার করার কথা স্বীকার করে ব্যাংকটি।মার্কিন নাগরিকদের এসব এ্যাকাউন্টে এ নগদ অর্থ পাচার করলেও শেষ রক্ষা হয়নি। আদালতে মামলা গড়ায়। ২০০৮ সালের পর ইসরায়েলে এটাই সবচেয়ে বড় অর্থ কেলেঙ্কারী।
ইসরায়েলের প্রিন্সিপাল ডেপুটি এ্যাসিসটেন্ট এ্যাটর্নি জেনারেল রিচার্ড ই জাকারম্যান জানান, অন্তত চারজন সিনিয়র ব্যাংক নির্বাহী সহ সাবেক দুই শীর্ষ ব্যাংক কর্মকর্তা এ অর্থপাচারের সঙ্গে জড়িত ছিলেন। তবে এ পাচারের ঘটনাটি তদন্তে কয়েক বছর লেগে যায়। ইসরায়েলের বিচার বিভাগ, রাজস্ব বিভাগের অপরাধ বিভাগ ও ইউএস এ্যাটর্নি এ তদন্তে সম্পৃক্ত ছিলেন।
ইসরায়েলের ডেপুটি এ্যাটর্নি জেনারেল জেফ্রে রোজেন বলেন, কর ফাঁকি দিয়ে অর্থ পাচার সহজে ছাড় দেয়া হবে না। এক হিসেবে বিভিন্ন মার্কিন সংস্থার যোগসাজসে বিশে^র বিভিন্ন দেশ থেকে বছরে ১৮০ বিলিয়ন ডলারের বেশি অর্থ পাচার হয়ে থাকে। ইসরায়েলে হ্যাপোয়ালিম ব্যাংকের আড়াই’শ শাখায় আড়াই মিলিয়ন এ্যাকাউন্ট রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন