Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

একক অনুশীলনে ফিরছেন ফুটবলাররা

সুড়ঙ্গ শেষে আলো

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ১২:০৩ এএম

সুড়ঙ্গ শেষে আলো দেখতে শুরু করেছেন কেউ কেউ। জেগেছে থমকে থাকা লিগ শুরুর সম্ভাবনা। করোনাভাইরাস পরিস্থিতির একটু উন্নতির মাঝে ইউরোপের কয়েকটি দেশে ফুটবল ক্লাবগুলোর মিলেছে অনুশীলনে ফেরার অনুমতি। বুন্দেসলিগার ফুটবলাররা আগে থেকেই অনুশীলন করছেন। অনুশীলন শুরুর সম্ভাবনা দেখে যুক্তরাজ্যের বাইরে থাকা ফুটবলারদের ফিরে আসার নির্দেশ দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের দল চেলসি। আপাতত একক অনুশীলনের সুযোগ পেয়েছেন স্পেনের লা লিগা ও ইতালির সেরি আর ফুটবলাররা। 

আজ করোনাভাইরাস পরীক্ষা হতে পারে বার্সেলোনা ও অ্যাটলেটিকো মাদ্রিদের মূল দলের ফুটবলারদের। সব ঠিক থাকলে পরীক্ষার ফল পাওয়া সাপেক্ষে শুক্রবার অনুশীলন শুরু করতে পারেন অ্যাটলেটিকো খেলোয়াড়রা। পরীক্ষার ফল জানার পর ক্লাব ফিজিওর তত্ত¡াবধানে ব্যক্তিগত পর্যায়ে অনুশীলনে ফিরতে পারেন বার্সেলোনার ফুটবলাররা। এখনও অবশ্য কোনো দিনক্ষণ জানায়নি তারা। স্পেনের সফলতম দল রিয়াল মাদ্রিদ জানিয়েছে, ১১ মে শুরু হতে পারে তাদের অনুশীলন।
অনুশীলনের নির্দেশনা আগেই ক্লাবগুলোকে দিয়েছে লা লিগা কর্তৃপক্ষ। চার ধাপে অনুশীলন চলবে, এতে সময় লাগবে এক মাসের মতো। এই পর্যায় সম্পন্ন হওয়ার পর আবার খেলায় ফিরতে পারেন ফুটবলাররা। কবে ফুটবল শুরু হবে, এ নিয়ে স্পেন সরকার কিছু বলবে না। দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেস জানিয়েছেন, পেশাদার খেলা শুরু হওয়ার সময় নির্ধারণ করবে সংশ্লিষ্ট ফেডারেশন।
ইতালির শীর্ষ লিগের দল সসুলো, রোমা, স্পাল, বোলোনিয়া ও পার্মা আগামী সপ্তাহে অনুশীলন শুরু করার কথা জানিয়েছে।
এদিকে, ইতালির লিগ কর্তৃপক্ষ ও ফেডারেশন বন্ধ থাকা ফুটবল মৌসুম শেষ করার ব্যাপারে আশাবাদী হলেও এখনই সিদ্ধান্ত নিতে রাজি নয় দেশটির ক্রীড়া মন্ত্রনালয়। এ বিষয়ে আলোচনা করার মত পরিস্থিতিই এখনও তৈরি হয়নি বলে মনে করেন ক্রীড়ামন্ত্রী ভিনসেঞ্জো স্পাদাফোরা। ক্লাব ও লিগ কর্তৃপক্ষ ফুটবল ফেরাতে উঠেপড়ে লাগলেও পরিস্থিতি এখনও আগের মতই আছে বলে মনে করেন ভিনসেঞ্জো, ‘চারপাশে আমি অদ্ভুত কিছু ব্যাপার খেয়াল করছি, অথচ কোনোকিছুই বদলায়নি। চ্যাম্পিয়শিপ পুনরায় শুরুর ব্যাপারে আপাতত আমরা আলোচনা করছি না।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৫ নভেম্বর, ২০২০
১৮ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন