Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম বন্দরে স্টোররেন্ট মওকুফের মেয়াদ বৃদ্ধি

কমছে জট বাড়ছে ডেলিভারি পরিবহন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ১২:০২ এএম

চট্টগ্রাম বন্দরে কন্টেইনারে স্টোররেন্ট বা ইয়ার্ডে মজুদের নির্ধারিত ভাড়া শতভাগ মওকুফের সময়সীমা ১৬ মে পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। দেশের আমদানি-রফতানি, শিল্প-কারখানা ও ব্যবসা-বাণিজ্য পরিচালনায় ব্যয় সাশ্রয় এবং বন্দরের পক্ষ থেকে বিশেষ প্রণোদনা সুবিধা হিসেবেই চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিশাল নিট আয় ছাড় দিচ্ছে। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অনুমোদনে কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। এরফলে বন্দরজটও অনেকাংশে হ্রাস পেয়েছে। বাড়ছে সারাদেশে পণ্য ডেলিভারি পরিবহন।

স্টোররেন্ট শতভাগ ছাড় সুবিধায় পণ্য ডেলিভারির বর্ধিত শেষ দিন ছিল গত সোমবার। বন্দর ব্যবহারকারীদের অনুরোধের পরিপ্রেক্ষিতে গতকাল (মঙ্গলবার) বন্দর কর্তৃপক্ষ তৃতীয় দফায় স্টোর রেন্ট মওকুফ সুবিধার মেয়াদ বাড়িয়ে স্টেক হোল্ডারদের তা জানায়।

সরকারি ছুটিকালীন কন্টেইনারের স্টোররেন্ট মওকুফ সুবিধা অব্যাহত রাখতে গত শনিবার বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক এবং গত রোববার চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম পৃথক চিঠি দেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ চেয়ারম্যান এবং নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর কাছে। তাতে বন্দর প্রশাসন সাড়া দিয়ে ট্রাফিক বিভাগের চিঠিতে বলা হয়, বন্দরে আসা যে সব কন্টেইনার ৪ দিন ফ্রি টাইম সরকার ঘোষিত সাধারণ ছুটি ২৬ মার্চ বা তারপর শেষ হয়েছে সেগুলো ১৬ মে’র মধ্যে খালাস নিলে স্টোররেন্ট শতভাগ মওকুফ হবে।
তবে এরমধ্যে খালাস না নিলে দন্ডভাড়া আদায়ে বন্দর কর্তৃপক্ষ বাধ্য হবে।

কন্টেইনারের ডেলিভারি গ্রহণের অনুরোধ এবং বন্দরের স্বাভাবিক কার্যক্রম পরিচালনায় স্টেক হোল্ডারদের সহযোগিতা চেয়েছে বন্দর কর্তৃপক্ষ।
চট্টগ্রাম বন্দর সচিব মো. ওমর ফারুক ইনকিলাবকে জানান, স্টোররেন্ট শতভাগ মওকুফের সময়সীমা বৃদ্ধির ফলে কর্তৃপক্ষ আশা করছে এ সুবিধা গ্রহণ করে সংশ্লিষ্ট আমদানি-রফতানিকারক, ব্যবসায়ী-শিল্পোদ্যোক্তাসহ স্টেক হোল্ডারগণ দ্রতসময়ে কন্টেইনার ডেলিভারি নেবেন। বন্দরজট আরও কমবে।

গতকাল উল্লেখযোগ্য (৫ হাজার ৪১৫ টিইইউএস) আমদানি কন্টেইনার ডেলিভারি হয়েছে। এখন ইয়ার্ডগুলোতে ৪৭ হাজার একশ’ টিইইউএস কন্টেইনার মজুদ রয়েছে। যা স্বাভাবিক ধারণক্ষমতা ৪৯ হাজার ১৮০ টিইইউএস’র নিচে। গতকাল হ্যান্ডলিং হয়েছে ৫ হাজার ৮৩৮ টিইইউএস কন্টেইনার। বর্তমানে জেটি-বার্থে কন্টেইনারবাহী আরও ৭টি জাহাজে খালাস কাজ চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ