Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

বেক্সিমকোসহ দেশের আট কোম্পানী রেমডেসিভির উৎপাদন করবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ১২:০২ এএম

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) চিকিৎসায় যুক্তরাষ্ট্রে অনুমোদিত অ্যান্টিভাইরাল ওষুধ ‘রেমডেসিভির’ দেশে উৎপাদনের অনুমতি পেয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসসহ আট ওষুধ কোম্পানি। এর মধ্যে বেক্সিমকো ও এসকেএফ ফার্মাসিউটিক্যালস কোম্পানি জানিয়েছে, তারা আগামী ২০ মে’র মধ্যেই উৎপাদনের প্রক্রিয়ায় যেতে পারবে। গতকাল সোমবার ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমানএ তথ্য নিশ্চিত করেছেন।

ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান বলেন, অ্যান্টিভাইরাল ওষুধ হিসেবে ভূমিকা রাখা রেমডেসিভির উৎপাদনের জন্য আটটি ওষুধ কোম্পানিকে অনুমতি দেয়া হয়েছে। কোম্পানিগুলো হলো বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, বিকন ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইনসেপটা ফার্মাসিউটিক্যালস, এসকেএফ ফার্মাসিউটিক্যালস, হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালস, পপুলার ও অপসোনিন। ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক বলেন, কোম্পানিগুলোর মধ্যে বেক্সিমকো ও এসকেএফ আগামী ২০ তারিখের মধ্যেই উৎপাদনের প্রক্রিয়া শেষ করতে পারবে বলে জানিয়েছে। বাকি কোম্পানিগুলোও খুব দ্রুতই তাদের উৎপাদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে বলে আশা করা যায়।

কোভিড-১৯ চিকিৎসার জন্য প্রথম কোনো অ্যান্টিভাইরাল ওষুধ হিসেবে রেমডেসিভির ব্যবহারের অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। গত পহেলা মে অনুমোদন দেয়ার পর রেমডেসিভিরের উৎপাদনকারী কোম্পানি জিলিড সায়েন্স জানিয়েছে, চলতি সপ্তাহেই তারা মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে এই ওষুধ নিয়ে আসবে।

কোম্পানির প্রধান নির্বাহী অবশ্য জানিয়েছেন, বাজারে বিক্রির জন্য নয়, প্রথম দফা ১৫ লাখ ভায়াল রেমডেসিভির তারা সরাসরি তুলে দেবেন সরকারের হাতে। সরকার প্রয়োজন অনুযায়ী আমেরিকার বিভিন্ন এলাকায় ওষুধটি পাঠিয়ে দেবে।



 

Show all comments
  • Nadim ahmed ৬ মে, ২০২০, ২:৩৭ এএম says : 0
    This medicine is not affective in 75% case. But still producing this medicine in any country at any Company will make an impact financially to the syndicate of Donald Trump.
    Total Reply(0) Reply
  • BAPPI ৬ মে, ২০২০, ৬:২৭ এএম says : 0
    এখন যে রাজনৈতি করছে ট্রাম্প তাতে মনে হয় পৃথিবীর সকল মানবজাতিকে সে ধংস করে দিবে। কেননা তার এই রেমডিসিবির মেডিসিন তার নিজের দেশে কাজ করে কিনা তাতে অনেক সন্দেহ রয়ে গেছে। না জানি কি ক্ষতিটাই না হবে। এই মেডিসিন ত আর টিকা না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ