Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

খাবারে বিষ মিশিয়ে ১০ বানর হত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ১০:২০ এএম

মাদারীপুর পৌরসভার চরমুগুরিয়া এলাকায় ১০টি বিলুপ্তপ্রায় প্রজাতির বানরকে বিষ প্রয়োগে হত্যা করেছে দুর্বৃত্তরা। মঙ্গলবার (৫ মে) বিকেলে এ হত্যাকাণ্ড ঘটে।

স্থানীয়রা জানিয়েছেন, শত বছর ধরে চরমুগরিয়া বন্দর এলাকায় মুক্ত পরিবেশে বাস করছে শত শত বানর। মঙ্গলবার বিকেলে দুর্বৃত্তরা বিষ খাইয়ে ১০টি বানর মেরে ফেলে। একটি বানরকে অর্ধমৃত অবস্থায় প্রাণিসম্পদ হাসপাতালে নেওয়া হয়েছে। মৃত ১০টি বানরকে রাতে মাটিচাপা দিয়েছেন স্থানীয়রা।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, স্থানীয় একটি বেকারি কারখানার মালিক বিষ প্রয়োগ করে বানরগুলোকে মেরে ফেলেছেন।

তারা আরো জানান, খাদ্য সংকটের কারণে বানরগুলো বিভিন্ন বাড়িতে হানা দিতো। তবে এ কারণে কেউ কখনো বানর মারেনি।

মাদারীপুর উন্নয়ন সংগ্রম পরিষদের আহ্বায়ক মাসুদ পারভেজ জানান, এটা খুবই অমানবিক। বানরগুলো মাদারীপুরের ঐতিহ্য। শত বছর ধরে এই বানরগুলো মানুষের প্রতিবেশীর মতোই বসবাস করে আসছে। কেউ কখন বানর মারেনি। কিছু অমানুষ এই বানরগুলোকে মেরে ফেলেছে। আমরা এর বিচার চাই।

বানরের জন্য মাদারীপুর সদর উপজেলার কুমার নদের তীরে নয়াচর এলাকায় ১৮ একর জায়গায় ইকোপার্ক নির্মাণ করা হলেও বানরগুলোকে আজও সেখানে নেওয়া সম্ভব হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বানর হত্যা
আরও পড়ুন