Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

৩১ মে পর্যন্ত জরুরি অবস্থা ঘোষণা জাপানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ১০:৩২ এএম

করোনার বিস্তার রোধে আগামী ৩১ মে পর্যন্ত জরুরি অবস্থা বলবৎ রাখার ঘোষণা দিয়েছে জাপান। একমাসের জরুরি অবস্থা শেষ হওয়ার পরই তা ফের ২৪ দিন বাড়ানো হয় দেশটিতে। সোমবার সরকারের বিশেষ প্যানেলের বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এ ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী আবে বলেন, আগামী ৭ মে থেকে ৩১ মে পর্যন্ত আমরা জরুরি অবস্থা কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছি। সবক’টি প্রদেশে যেভাবে জরুরি অবস্থা চলছিল ঠিক একই নিয়মে চলবে।

এর আগে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে গত ৮ এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত জাপানে প্রথমবারের মত জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল।

কোভিড-১৯ এ এখন পর্যন্ত জাপানে ১৫ হাজারের মতো মানুষ আক্রান্ত হয়েছে এবং মারা গেছে প্রায় সাড়ে ৫শ’ মানুষ।

জাপানে ষাটোর্ধ্ব মানুষের সংখ্যা অন্য দেশগুলোর তুলনায় বেশি হওয়ায় করোনাভাইরাস ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে বলে অনেকেই আশঙ্কা করছেন। দেশটির জনসংখ্যার ২৬ দশমিক ৭ শতাংশেরই বয়স ৬৫ বছরের বেশি।

জাপানের প্রধানমন্ত্রীর জরুরি অবস্থা ঘোষণার কোনো ক্ষমতা ছিল না। গতমাসে সংসদে এক বিলে জরুরি অবস্থা জারির বিল পাশ হয়। এরপরই সরকার দেশের প্রয়োজনে এ ঘোষণা দেয়ার ক্ষমতা পায়।

সরকার প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়া এবং ব্যবসা-বাণিজ্য বন্ধ রাখার অনুরোধ করলেও জাপানের আইনে জরুরি অবস্থা না মানার ক্ষেত্রে জরিমানা কিংবা শাস্তির বিধান না থাকায় মানুষের দৈনন্দিন কর্মকাণ্ডে ছেদ পড়েনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ