Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো পূর্নাঙ্গভাবে চালু হচ্ছে আজ

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ১২:০১ পিএম

আজ থেকে পূনাঙ্গ ভাবে চালু হচ্ছে খুলনার রাস্ট্রায়ত্ত্ব ৯ পাটকল। শ্রমিকদের ৪টি বকেয়া মজুরী দেওয়া হলেও কর্মকর্তা ও কর্মচারীদের তিন মাসের বেতন বকেয়া থাকায় সমস্যায় আছেন কর্মকর্তা কর্মচারীরা।

করোনা নিয়ন্ত্রনের জন্য সরকারী ছুটির ১ মাস ১০ দিন পর আজ পূর্নাঙ্গভাবে চালু হতে যাচ্ছে রাস্ট্রায়ত্ত¡ পাটকল। এর আগে সরকারের খাদ্য বিভাগের বস্তা সরবরাহের জন্য এক মাস পর গত ২৬ এপ্রিল খুলনাঞ্চলের ৮টি জুটমিল আংশিক ভাবে চালু হয়।

১৪ সপ্তাহের মজুরী না পাওয়ার হতাশাগ্রস্থ শ্রমিকদের বকেয়া মজুরীর জন্য ১১৬ কোটি টাকা বরাদ্দ দেয় অর্থ মন্ত্রনালয়। সে টাকা গত সোমবার শ্রমিকরা হাতে পেয়েছে । শ্রমিকরা জানায় তারা ৪ সপ্তাহের মজুরী হাতে পেয়ে তারা কিছুটা খুশী। কিন্তু কর্মচারী ও কর্মকর্তারা এ লকডাউনে তিন মাসের বেতন না’দেয়ায় চরম অর্থ কস্টে দিন কাটছে তাদের।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মচারী জানান, এক দিকে করোনা আতঙ্ক অন্যদিকে রমজান ফলে চরম আর্থিক সমস্যা দিন কাটছে তাদের। অবিলন্বে তাদের বেতন পরিশোধ করার জোর দাবী জানিয়েছেন তারা।

এদিকে এখনও করোনা মুক্ত হয়নি দেশ এর মধ্যে সাধারন শ্রমিকরা কিভাবে নিরাপদে কাজ করবে এমন প্রশ্নের জবাবে বিজেএমসি খুলনা জোনের সমন্বয়কারী মোঃ বনিজ উদ্দিন মিঞা জানান, শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষার সকল নিয়ম মেনেই পূর্নাঙ্গ ভাবে চালু হবে আজ থেকে। সবমিলে থাকছে স্কানিং থার্মমিটার।
এব্যাপারে ক্রিসেন্ট জুটমিলের প্রকল্প প্রধান খান মোঃ কামরুল ইসলাম জানান, তার মিলের প্রধান দুটি ফটক দিয়ে শ্রমিকরা মিলে প্রবেশ করে। এ দুটো প্রবেশ পথে স্কানিং থার্মোমিটার দিয়ে পরী করে সেখান থেকে সুস্থদের একটি টোকেন দেয়া হবে। যাদের জ্বর, সর্দি কাশির কোন সমস্যা ধরা পড়বে তাদের টোকেন দেয়া হবেনা। টোকেন ছাড়া ফ্যাক্টরীতে কেউ প্রবেশ করতে পারবেনা। ফলে মিল এলাকায় করোনা সংক্রমন রোধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এ ভাবে প্লাটিনাম, স্টার, খালিশপুর, আলীম,দৌলতপুর, ইস্টার্ন, জেজেআই ও কার্পেটিং জুটমিলে করোনা সংক্রমন রোধে যাবতীয় ব্যবস্থা নিয়েই শ্রমিকদের কাজে যোগদানের অনুমতি মিলবে। মিলগুলো চালু হবার মধ্যদিয়ে আবারও চাঞ্চল্যতা ফিরে পাবে খুলনা শিল্পাঞ্চল। কর্মমুখর হবে পাটকল।



 

Show all comments
  • শওকত আকবর ৬ মে, ২০২০, ১:৫৫ পিএম says : 0
    পাটকলের শ্রমিক কর্মচারীদের মজুরী বকেয়া পড়ার প্রবনতা আজকের না।বহু বছরের জমানো সমাস্যা।এর কোন স্থায়ী সমাদান আজও হয়নাই।এক সময় পাটকলে আমিও চাকরি করার সুবাদে ট্রেড ইউনিয়ানে সম্পক্ত থেকে আন্দলন করেছি।তখন ও কোন সমাধান হয় নাই।
    Total Reply(0) Reply
  • শওকত আকবর ৬ মে, ২০২০, ২:০৯ পিএম says : 0
    খুলনার পাটকলে জীবনের দীর্ঘ ২৯টি বছর কাটিয়েছি।ভুলতে পারিনা ফেলে আসা সেই দিনের স্মৃতি।আজও মনের গহনে সেই স্মৃতি ঝেঁগে ঊঠে।ফকরুদ্দিন সাহেবের তত্বাবদায়ক সরকারের আমলে লোকশানের অজুহাতে আমাদের জুট মিলটি বন্ধ করে দেয়।আমার ভাতের বাসনটি হারিয়ে যায়।
    Total Reply(0) Reply
  • শওকত আকবর ৬ মে, ২০২০, ২:২৬ পিএম says : 0
    সেই দিনের বিদয়ের শেষ বাশির শুর জীবনে কোন ই মন থেকে ভূলে যাবেনা। ট্রেড ইউনিয়ান,রাজনীতি,আন্দলন সংগ্রাম আর আমার জ্বালাময়ী বক্তৃতার সুর ঝংকার সব কিছুর চির সমাপ্তি ঘটিয়ে চলে আসি গ্রামের বাড়ী।সম্পুর্ন নিঃস্ক্রিয় আছি রাজনীতি থেকে।এখন....।
    Total Reply(0) Reply
  • শওকত আকবর ৬ মে, ২০২০, ২:৩৬ পিএম says : 0
    ডেকোরেটরর কাজ করে জীবিকা নির্বাহ করি।তবুও শান্তনা জীবনে অসত পথ অবলম্বন করি নাই।কাজ করে খাই আমি উচ্ছিষ্ট ভুগি নই।আমি আশা করি পাটকল শ্রমিকদের সকল বকেয়া পরিশোধ করার জোড় দাবী যানাচ্ছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ