Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

গাড়ির ধাক্কায় ক্ষতিগ্রস্থ কুতুব মিনারের দেয়াল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ৩:৩৪ পিএম

একটি গাড়ির ধাক্কায় ভেঙে চুরমার হয়ে গেল দিল্লির ঐতিহ্যবাহী কুতুব মিনারের দেওয়াল। দেওয়ালের প্রায় ৫০ মিটার অংশ ভেঙে যায়। অভিযুক্তের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া।

মদ্যপ অবস্থায় ছিলেন গাড়ির চালক অরুণ চৌহান। মদ্যপান করে বেপরোয়া গাড়ি চালানোয় ক্ষতিগ্রস্ত হয় এ মিনার। দুর্ঘটনায় সামান্য আঘাত লাগে তার। পুলিশ তাকে ধরে নিয়ে গিয়েছে। গাড়িতে আগুন লেগে যাওয়ায় দমকল ডাকতে হয়। মেহরৌলি থানায় অভিযোগ দায়ের করেছে। যে পরিমাণ ক্ষতি হয়েছে তা মেরামতের পুরো অর্থ চালককে জরিমানা করার দাবি জানিয়েছে তারা। পাশাপাশি তার কড়া শাস্তিরও দাবি জানানো হয়েছে।

দিল্লির সুপারিনটেনডিং আরকিওলজিস্ট গুঞ্জন শ্রীবাস্তব জানিয়েছেন, ‘এই ঘটনার পর কুতুব মিনারে কী পরিমাণ ক্ষতি হয়েছে তা খতিয়ে দেখতে একটি দল মোতায়েন করা হয়েছে। হেরিটেজ সাইটের বাইরে থেকে অবিলম্বে ধ্বংসস্তূপ সরানোর জন্য পুলিশের কাছে অনুরোধ করা হয়েছে।’

প্রখ্যাত সুফি কুতুবউদ্দিন বখতিয়ার কাকীর নামানুসারে এর নামকরণ করা হয় এই মিনারের। ভারতীয় মুসলিম স্থাপত্যকীর্তির গুরুত্বপূর্ণ এবং অন্যতম প্রাচীন নিদর্শন হিসেবে কুতুব মিনার গুরত্বপূর্ণ। ভারতের প্রথম মুসলমান শাসক কুতুবুদ্দিন আইবেকের আদেশে কুতুব মিনারের নির্মাণকাজ শুরু হয় ১১৯৩ খ্রিষ্টাব্দে, তবে মিনারের উপরের তলাগুলোর কাজ সম্পূর্ণ করেন ফিরোজ শাহ তুঘলক ১৩৮৬ খ্রিষ্টাব্দে। এই কমপ্লেক্সটি ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্য স্থান হিসেবে তালিকাবদ্ধ হয়েছে এবং এটি দিল্লির অন্যতম জনপ্রিয় পর্যটন-গন্তব্য। এটি ২০০৬ সালে সর্বোচ্চ পরিদর্শিত সৌধ, পর্যটকের সংখ্যা ছিল ৩৮.৯৫ লাখ যা তাজমহলের চেয়েও বেশি, যেখানে তাজমহলের পর্যটন সংখ্যা ছিল ২৫.৪ লাখ। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিল্লি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ