Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইরান ও সিরিয়ায় ঋণ প্রদানে মার্কিন প্রতিবন্ধকতা সৃষ্টি অগ্রহণযোগ্য : রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ৩:৩৬ পিএম

করোনাভাইরাস মোকাবিলায় ইরান ও সিরিয়ার জন্য আইএমএফ’র ঋণ প্রদানে প্রতিবন্ধকতা সৃষ্টি করার জন্য আমেরিকার তীব্র সমালোচনা করেছে রাশিয়া। রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী আলেক্সান্ডার পানকিন সোমবার ‘রোসিয়া সেগোদনিয়া’কে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, করোনাভাইরাস থেকে সৃষ্ট চলমান মানবিক বিপর্যয়ের মুখে ইরান ও সিরিয়ার মতো দেশগুলোর ঋণ আটকে দেয়ার মার্কিন পদক্ষেপ সম্পূর্ণ অগ্রহণযোগ্য।
তিনি করোনা মহামারীতে আক্রান্ত দেশগুলোকে ঋণ দেয়ার ক্ষেত্রে স্বচ্ছতা ও নিরপেক্ষতা বজায় রাখতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ’র প্রতি আহ্বান জানিয়েছেন।
গতকাল (সোমবার) আইএমএফ’র প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা জানিয়েছেন, তার আর্থিক প্রতিষ্ঠান করোনাভাইরাসে আক্রান্ত সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য ৫০ বিলিয়ন ডলারের ঋণ প্যাকেজ বরাদ্দ দিয়েছে। তবে এই প্যাকেজ থেকে কোন দেশ কি পরিমাণ ঋণ পাবে তা এখনো নির্ধারিত হয়নি।
ইরানে এখন পর্যন্ত ছয় হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন এবং দেশটি প্রায় এক মাস আগে আইএমএফ’র কাছে ৫ বিলিয়ন ডলার ঋণ চেয়েছে। কিন্তু ইরানের ওপর ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি অনুসরণ করে আমেরিকা ইরানকে ওই ঋণ দেয়ার বিরোধিতা করেছে। ইরানের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গন থেকে আমেরিকার এ পদক্ষেপের বিরুদ্ধে নিন্দার ঝড় উঠেছে।
চলমান করোনা মহামারীকে বিবেচনায় নিয়ে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে না নেয়ার পাশাপাশি আইএমএফ’র ঋণ আটকে দেয়ার কারণে সম্প্রতি আমেরিকার কড়া সমালোচনা করেছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ