Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ শাওয়াল ১৪৪১ হিজরী

প্রতিদিন লাখ লাখ রুটি বিতরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২০, ১২:০৩ এএম

আফগানিস্তানে কয়েক লাখ মানুষের মধ্যে বিনামূল্যে রুটি বিতরণ করছে সরকার। কোভিড নাইন্টিন মহামারি থামাতে লকডাউন ঘোষণা করা হয়েছে দেশটিতে। এতে ব্যাহত হচ্ছে সরবরাহ চেইন। ফলে দাম বেড়ে যাওয়ায় সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে খাবারের দাম। এমন অবস্থায় এগিয়ে এসেছে সরকার। প্রাথমিকভাবে রাজধানী কাবুলের আড়াই লাখের বেশি পরিবারকে প্রতিদিন দশটি করে রুটি দেয়া হচ্ছে। প্রেসিডেন্ট আশরাফ গনি নিজেই এই ঘোষণা দিয়েছেন। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে দারিদ্র্যসীমার নিচে বাস করেন অর্ধেকের বেশি মানুষ। ফলে লকডাউনের প্রভাবে তাদের জীবনে বড় ধরণের দুর্যোগ নেমে এসেছে। গত মার্চ মাস থেকেই লকডাউন চলছে সেখানে। ফলে সাধারণ মানুষের মধ্যে খাদ্য চাহিদা বেড়েই চলেছে। সেভ দ্য চিলড্রেন জানিয়েছে, লকডাউনে আফগানিস্তানে প্রায় ৭৩ লাখ শিশু অনাহারে, অর্ধাহারে রয়েছে। সংস্থাটির উদ্বেগ জানানোর পরই বিনামূল্য রুটি সরবরাহের ঘোষণা এলো আফগান কর্তৃপক্ষের কাজ থেকে। দেশটিতে থাকা বিশ্ব খাদ্য কর্মসূচির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর পার্বতী রামাস্বামী এ নিয়ে বলেন, আফগানিস্তানে কোভিড নাইন্টিন পরিস্থিতি খুব দ্রুত খাদ্য ও জীবিকার সংকটে পরিণত হতে চলেছে। এএফপি।



 

Show all comments
  • মতামত ৭ মে, ২০২০, ৯:৩৩ এএম says : 0
    বাংলাদেশ, নেপাল, মালদ্বীপ, শ্রীলংকা এবং ইন্ডিয়ায় ৭০% মানুষ ভাত খায়, পৃথিবীর কোনো দেশে ভাত নাই, কারণ ভাত খেলে শরীর দুর্বল হয়.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুটি-বিতরণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ