Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

সুদানে নারীদের খতনা নিষিদ্ধকরণ খসড়া আইন অনুমোদিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ৮:৩৬ পিএম

সুদানে নারীদের খতনা নিষিদ্ধকরণ বিষয়ক আইনের খসড়া অনুমোদন করেছে দেশটির অন্তর্বর্তীকালীন সরকার। কোনো নারীকে খতনা করানো একটি শাস্তিমূলক অপরাধ হিসেবে গণ্য করার প্রস্তাব দেয়া হয় খসড়া আইনটিতে। এবিসি নিউজ, বিবিসি

দেশটিতে এ আইন পাস হলে নারীকে খতনা করানো এটি ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে। শাস্তির মেয়াদ তিন বছর ও জরিমানা দিতে হবে অভিযুক্তকে। এ আইন করায় জাতিসংঘ গত বুধবার সুদানের প্রশংসা করেছে।

সুদানের নারীবাদী সংগঠন সিমা সেন্টার ফর উইমেন রাইটসের ডিরেক্টর নাহিদ জাবরেল্লাহ বলেন, এ আইন যুগান্তকারী। নারীদের আত্মমর্যাদা প্রতিষ্ঠিত হতে যাচ্ছে। ইউনিসেফের সুদানের প্রতিনিধি আব্দুল্লাহ ফাদিল বলেন, নারীদের যৌনাঙ্গ বিকৃতি বা ছেদের মতো এমন খারাপ অনুশীলন থেকে বেরিয়ে আসার প্রচেষ্টাকে স্বাগত জানাই।
দীর্ঘ বছর ধরে সুদানের ক্ষমতায় থাকা স্বৈরশাসক ওমর আল-বশির গত বছর ক্ষমতাচ্যুত হলে একটি অন্তবর্তীকালীন সরকার গঠিত হয় দেশটিতে। বাশার সরকার থেকে শুরু করে অতীতের সব সরকার এ নারীদের খৎনা করার পক্ষে ছিলেন।

 



 

Show all comments
  • মো: আবদুল্লাহ ৭ মে, ২০২০, ৭:১৯ এএম says : 0
    নারীদের খৎনা করা যায় তা তো কখনো জানতাম না!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুদান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ