Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রমিকদের ভিড় বাড়ছেই

ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়ক

কামাল আতাতুর্ক মিসেল : | প্রকাশের সময় : ৭ মে, ২০২০, ১২:০৩ এএম




ঢাকায় আসছেন ঝুঁকি নিয়ে
করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেই সীমিত আকারে মার্কেট খুলে দেয়ার ঘোষণার পর থেকে কাজে যোগ দিতে প্রতিদিনই ঝুঁকি নিয়ে ঢাকায় ফিরতে শুরু করেছেন শ্রমিকরা। শুধু শ্রমিকই নয়, দোকানের কর্মচারী, ব্যবসা প্রতিষ্ঠানের মালিক, চাকরিজীবীসহ সকল শ্রেণি-পেশার মানুষকেই ঢাকায় ছুটতে দেখা গেছে।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে দেশের বিভিন্ন এলাকা থেকে পোশাক শ্রমিকরা ঢাকা ফিরেছেন গণপরিবহন বন্ধ থাকায় কেউ ট্রাকে গাদাগাদি করে আবার কেউ সিএনজি অটোরিকশা বা মিনি মাইক্রোবাস চড়ে ঢাকায় ফিরেছেন। কেউ কেউ পায়ে হেঁটেও ঢাকা এসেছেন বলে জানা গেছে। আগের দুই দিনের মতো গতকালও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন বাসস্ট্যান্ডে শ্রমিকদের উপচেপড়া ভিড় দেখা গেছে। একই দৃশ্য ছিল ঢাকা-সিলেট মহাসড়কেও।
ঢাকামুখী শ্রমিকরা জানান, কাজে যোগ দেয়ার জন্য দোকানের মালিক ফোন করেছেন। যে কারণে খুব কষ্ট করে মহাসড়কের চান্দিনা এসেছি। চাঁদপুর ও নোয়াখালী থেকে আসা একাধিক যাত্রী বলেন, জনপ্রতি এক হাজার টাকায় দাউদকান্দি পর্যন্ত এসেছি। এক প্রকার বাধ্য হয়েই কারোনাভাইরাসের ভয় নিয়ে আমরা কাজে যাচ্ছি।
ট্রাকচালক মমতাজ উদ্দিন বলেন, ঢাকার বিভিন্ন মার্কেট খোলার ঘোষণায় কাজে যোগ দিতে ঢাকামুখী যাত্রীর চাপ বেড়েছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে। গণপরিবহন বন্ধ থাকার কারণে পূর্ব-দক্ষিণাঞ্চলের হাজার হাজার যাত্রী ব্যাটারিচালিত অটোবাইক, মোটরসাইকেল, মারতি মাইক্রো ও পিকাপভ্যান ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কে গতকাল ভোর থেকে ঢাকামুখী যাত্রীর চাপ বৃদ্ধি পেতে থাকে। তবে যাত্রীর বেশির ভাগেই ঢাকার বিভিন্ন কাপড় মার্কেটের শ্রমিক।
হাইওয়ে পুলিশের ওসি আব্দুল আল মামুন বলেন, সাধ্যমতো চেষ্টা করছি মহাসড়কে যাত্রী চলাচল ঠেকানোর। তবে মানবিক দিকটা বিবেচনা করে শ্রমিকদের যানবাহনে উঠতে দেয়া হচ্ছে।
এদিকে কাপড়ের মার্কেট খোলার ঘোষণার পর থেকেই সড়ক পথের পাশাপাশি নৌরুটে ও যাত্রী চলাচলে বেড়েছে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে গতকাল বুধবার সকালে যাত্রীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।
মাওয়া নৌ-ফাঁড়ির ইনচার্জ সিরাজুল ইসলাম জানান, সকালে রো-রো ফেরি শাহ পরান ও ডাম্প ফেরি রামশিং কাঁঠালবাড়ী ঘাট থেকে শিমুলিয়া ঘাটে এসে নোঙর করে। ফেরি দুটিতে কয়েকশ’ যাত্রী ছিল। আর এদের অধিকাংশই ঢাকামুখী বিভিন্ন মার্কেটের শ্রমিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ