Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পানিতে ভাসছে ধান

ইটভাটার গ্যাসে ফসলে আগুন

সিংড়া, (নাটোর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ মে, ২০২০, ১২:০৩ এএম

নাটোরের সিংড়ায় ইটভাটার গ্যাসে পুড়ে গেছে বোরো জমির ধান এবং ঢলের পানিতে ভাসছে দশ একর জমির ধান। অস্থায়ী বাঁধ দিয়ে ধান কেটে ঘরে তোলার চেষ্টা কৃষকদের।
উপজেলার শেরকোল ইউনিয়নের পাঁচবাড়িয়া এলাকায় একটি ইটভাটার গ্যাসে আগপাড়া শেরকোল গ্রামের তিন কৃষককের বোরো ধানের জমিতে আগুন লেগে প্রায় ১০বিঘা জমির ফসল পুড়ে গেছে। বিষয়টি নিশ্চিত করেছেন শেরকোল ইউপি সদস্য কবির হোসেন। ক্ষতিগ্রস্থ কৃষকরা হলেন,ওই গ্রামের চান তালুকদারের ছেলে শামসুল ইসলাম, মিনহাজ সরকারের ছেলে নুরুল ইসলাম ও বাদলা সাহার ছেলে ভুট্টু সাহার জমির পাকা বোরো ধান ইটভাটার গ্যাসে পুড়েছে বলে অভিযোগ উঠেছে। তবে ইটভাটা কর্তৃপক্ষ ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরন দিতে সম্মত হয়েছেন।
এদিকে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে গুরনই-বারনই ও আত্রাই নদীর পানি বৃদ্ধি পেয়েছে। ইতোমধ্যে উপজেলার দমদমা এলাকায় দশ একর জমির বোরো ধান পানিতে ভাসছে। অস্থায়ী বাঁধ দিয়ে ধান কেটে ঘরে তোলার চেষ্টা করছেন কৃষকরা।
চলতি বছর বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৩৪ হাজার ৫’শত হেক্টর জমিতে। তবে আবাদ হয়েছে, ৩৬ হাজার ৬ শত ৫০ হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা ২ লাখ ৪০ হাজার মেট্রিকটন ধান।
উপজেলা কৃষি অফিসার মো. সাজ্জাদ হোসেন বলেন,উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে ইতোমধ্যে ৭টি ইউনিয়নে প্রায় ৯০ভাগ জমির বোরো ধান কাটা হয়ে গেছে। অবশিষ্ট ৫টি ইউনিয়নে এখনো পুরোদমে কাটা শুরু হয়নি। ক্যানেলের ভিতরে লাগানো কয়েক বিঘা বোরো ধানের জমিতে পানি আছে। তিনি আরও বলেন, শেরকোল ইউনিয়নের পাঁচবাড়িয়া এলাকায় ইটভাটার গ্যাসে কিছু বোরো ধানের জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে ইটভাটা কর্তৃপক্ষ ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরন দিতে রাজি হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধান

১৩ ফেব্রুয়ারি, ২০২২
৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ