Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭, ১৮ যিলক্বদ ১৪৪১ হিজরী

অচলাবস্থার অবসান, নতুন প্রধানমন্ত্রী পেল ইরাক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২০, ১২:০৮ পিএম

অচলাবস্থার পর অবশেষে নতুন সরকার গঠিত হল ইরাকে। দেশটির পার্লামেন্ট বুধবার রাত ১২ টায় নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছে।

ইরাকের পার্লামেন্টে অনুষ্ঠিত আস্থাভোটে মোস্তফা আল কাজেমির নেতৃত্বাধীন মন্ত্রিসভা জয়ী হয়েছে। এর ফলে সেদেশে প্রধানমন্ত্রী নির্বাচন নিয়ে ৬ মাসের বেশি সময় ধরে চলা অচলাবস্থার অবসান ঘটল। খবর আলজাজিরার।

বুধবার রাত ৯টায় আস্থাভোট অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সংসদের বিভিন্ন গ্রুপের মধ্যে মতবিরোধের কারণে তা রাত ১২টায় পিছিয়ে যায়।

অধিবেশনে ৩২৯ জন আইনপ্রণেতা উপস্থিত ছিলেন, এর মধ্যে ২৩৩ জন মোস্তফা কাজেমির মন্ত্রিসভাকে সমর্থন দিয়েছেন।

২০১৯ সালের ২৯ নভেম্বর আদিল আব্দুল মাহদি প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর পর গত কয়েক মাসে নয়া প্রধানমন্ত্রী নির্বাচন নিয়ে ইরাকের রাজনৈতিক দলগুলোর মধ্যে বিভক্তি দেখা দেয়। এই সময়ের মধ্যে কয়েকজন ব্যক্তিকে মন্ত্রিসভা গঠনের সুযোগ দেয়া হলেও শেষ পর্যন্ত তারা আস্থাভোটে পরাজিত হন।

এরপর গত ৯ এপ্রিল মোস্তফা আল কাজেমিকে মন্ত্রিসভা গঠনের দায়িত্ব দেয়া হয়। রাজনৈতিক দলগুলোর সঙ্গে দফায় দফায় বৈঠকের পর তিনি সংসদে মন্ত্রীদের তালিকা পেশ করেন।

শপথ নিয়ে নতুন প্রধানমন্ত্রী মোস্তফা আল কাজেমি বলেছেন, করোনাভাইরাস মোকাবেলা এবং বিক্ষোভের সুরাহা করাই নতুন সরকারের সামনে বড় চ্যালেঞ্জ।

কাজেমি একসময় দেশটির গোয়েন্দা প্রধান ছিলেন। পেশাজীবনের শুরুতে সাংবাদিকতা করতেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ