Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

পদ্মাসেতু রেল প্রকল্পে শ্রমিক অসন্তোষ, ৬ শ্রমিক গুলিবিদ্ধ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ মে, ২০২০, ১২:৫০ পিএম

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার সিতারামপুর এলাকায় নিরাপত্তাকর্মীদের গুলিতে পদ্মাসেতুর রেলওয়ে প্রকল্পের ৬ শ্রমিক গুলিবিদ্ধ হয়েছেন বলে জানা গেছে।
বুধবার (৬ মে) রাত সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধ শ্রমিকদের শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।
এদিকে, পুলিশ সদর দপ্তর থেকে পাঠানো এক বার্তায় বলা হয়েছে, পদ্মা রেলওয়ে সেতু প্রকল্পে ঠিকাদারদের সঙ্গে শ্রমিকদের মজুরি নিয়ে সংঘর্ষের ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা গুজব ছড়ানো হচ্ছে। তবে ছড়ানো এই গুজবে কান না দেয়ার অনুরোধ জানিয়েছে পুলিশ সদর দপ্তর।
স্থানীয় সূত্রে জানা গেছে, কয়েকদিন আগে পদ্মাসেতুর রেলওয়ে প্রকল্পের সিতারামপুর প্রজেক্টের শ্রমিকেরা নির্ধারিত সময়ের চেয়েও অতিরিক্ত কাজ করেন।
এতে তাদের অতিরিক্ত ৩০০ টাকা করে পারিশ্রমিক দেওয়ার কথা ছিল। কিন্তু ওই পারিশ্রমিক পরিশোধে টালবাহানা করছিল সংশ্লিষ্ট ঠিকাদার। এ নিয়ে বুধবার রাতে সেখানে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। এ সময় কথা কাটাকাটির এক পর্যায়ে নিরাপত্তাকর্মীরা শ্রমিকদের ওপর গুলিবর্ষণ করে।
লৌহজং ও শ্রীনগর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আসাদুজ্জামান গণমাধ্যমকে জানান, নিরাপত্তাকর্মীরা শর্টগানের গুলি ছুড়লে কয়েকজন শ্রমিক গুলিবিদ্ধ হয়। তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে।
পদ্মাসেতুর রেলওয়ে লিংকের প্রজেক্ট পরিচালক ফখরুদ্দিন আহমেদ চৌধুরী বলেন, কি কারণে এ ঘটনা ঘটেছে তা তদন্ত করে দেখা হচ্ছে। শ্রমিকদের শান্ত করতে পা লক্ষ্য করে গুলি করা হয়েছে। শ্রমিকদের চিকিৎসা দেওয়া হচ্ছে। বর্তমানে সেখানকার পরিস্থিতি শান্ত।
শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগে কর্তব্যরত চিকিৎসক ডা. শাহ আলম জানান, রাত সাড়ে ১০টার দিকে ৭ শ্রমিককে স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়। এদের মধ্যে ৬ জন রয়েছেন গুলিবিদ্ধ। একজনকে পিটিয়ে আহত করা হয়েছে।
এদিকে, পুলিশ সদর দপ্তর থেকে পাঠানো এক বার্তায় বলা হয়েছে, পদ্মা রেলওয়ে সেতু প্রকল্পে ঠিকাদারদের সঙ্গে শ্রমিকদের মজুরি নিয়ে সংঘর্ষের ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা গুজব ছড়ানো হচ্ছে। তবে ছড়ানো এই গুজবে কান না দেয়ার অনুরোধ জানিয়েছে পুলিশ সদর দপ্তর। বুধবার রাতে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানিয়েছেন পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) মো. সোহেল রানা।
বিজ্ঞপ্তিতে তিনি বলেন, এই ঘটনায় কয়েকজন শ্রমিক সামান্য আহত হয়। পরে পুলিশ ও সংশ্লিষ্ট প্রশাসন ঘটনাস্থলে এসে পরিবেশ নিয়ন্ত্রণে আনে। তবে ঘটনাটি নিয়ে গুজব ছড়াতে পারে। সেই গুজবে কান না দিতে অনুরোধ করা হচ্ছে। এ বিষয়ে আর কোনো আপডেট থাকলে সাংবাদিকদের জানিয়ে দেয়া হবে। উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যমে বুধবার রাত ৮টায় শ্রমিক অসন্তোষকে কেন্দ্র করে শ্রমিকদের সংঘর্ষ গোলাগুলি ও কয়েকজন শ্রমিকের গুলিবিদ্ধ হওয়ার তথ্য পাওয়া যায়।।



 

Show all comments
  • মোঃ রওনাকুল আহছান ৭ মে, ২০২০, ১০:৫৬ পিএম says : 0
    যাদের অক্লান্ত পরিশ্রমে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে আজকের এই স্বপ্নের পদ্মা সেতু তাদের অবদান আমরা কি কোন দিন অস্বীকার করতে পারবো, না কোনোদিন সেটি সম্ভব না। হয়ত টাকার বিনিময়ে তারা তাদের শ্রম দিচ্ছে কিন্তু তার সাথে ও তারা এই কাজে তাদের আবেগ এবং ভালবাসা ও দিচ্ছে, সেতুর কাজে তাদের জীবনের মায়া ভুলে অক্লান্ত পরিশ্রমে রোদ,বৃষ্টি,ঝড়, সকল প্রতিকুল পরিস্থিতির মধ্যেও তারা তিলে তিলে গড়ে তুলছে এই স্বপ্নের সেতু, তাদের উপরে জুলুম করবেন না প্লিজ, তাদের ন্যার্য পাওনা পরিশোধ করে দিয়েন প্লিজ তাদের প্রতি আমরা চীর কৃতজ্ঞ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ