Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

অবিলম্বে এবতেদায়ী মাদরাসা শিক্ষকদের প্রণোদনা বেতন-বোনাস দিন জাতীয় শিক্ষক ফোরাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০২০, ৫:০৩ পিএম

জাতীয় শিক্ষক ফোরাম এর কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক মাহবুবুর রহমান এবং সেক্রেটারি জেনারেল মাওলানা এবিএম জাকারিয়া একযুক্ত বিবৃতিতে, করোনা মহামারী সঙ্কটকালে স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসা শিক্ষকদের জন্য অনতিবিলম্ব প্রণোদনা, বেতন এবং বোনাস এর চেক ছাড়ের আহবান জানিয়েছেন।

তারা বলেন, সারাদেশে ছড়িয়ে থাকা প্রাথমিক শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসা শিক্ষকদের এমপিওভুক্তি এবং প্রণোদনা ঘোষণা দিন।
নেতৃদ্বয় বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মত স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসা শিক্ষকরা তাদের নিরলস পরিশ্রমের মাধ্যমে জাতীয়ভাবে শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ অবদান রাখলেও তাদেরকে উপযুক্ত মূল্যায়ন করা হচ্ছে না।

তারা আরো বলেন, সরকার মাত্র ১৫০০টি শিক্ষা প্রতিষ্ঠানে ৩ মাস পরপর নামমাত্র অনুদান দিয়ে থাকে। এরমধ্যে সকল শিক্ষক সেই সুবিধা পান না। এতকিছুর পরও ত্রৈমাসিক যে অনুদান সেটাও সময়মতো প্রদান করা হচ্ছে না।

নেতৃবৃন্দ আরও বলেন, এরই মধ্যে সরকার আরও ৪০১৯ টি স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসার তালিকা গ্রহণ এবং অনুদান প্রদানের ঘোষণা দিলেও তা এখনো আলোর মুখ দেখেনি।

মাহে রমজানে এবতেদায়ী মাদরাসার হাজার হাজার শিক্ষক তাদের পরিবার পরিজন নিয়ে অনাহার অনিদ্রায় দিন কাটাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন