Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

ঈশ্বরগঞ্জে ‘মাঠের রানি’বেগুনী ধান

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ মে, ২০২০, ৫:০৮ পিএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে চলতি বোরো মওসুমে বেগুনী জাতের ধানের আশাতীত ফলনে কৃষকসহ সংশ্লিষ্ট সকলেই খুশি। দিগন্ত বিস্তৃত সবুজ ধানের মাঝে বেগুনী রঙের ধান সহজেই নজর কাড়ছে সকলের আর এ কারণেই স্থানীয় কৃষকরা এই ধানের নাম রেখেছেন ‘মাঠের রানি’।

উপজেলার মাইজবাগ ইউনিয়নের হারুয়া ব্লকের কৃষক চাঁন মিয়ার জমিতে প্রথমবারের মত এ ধানের চাষ করা হয়েছে। এ অঞ্চলে নতুন প্রজাতির এ ধানের জমি দেখতে প্রতিদিন ভীড় করেন অনেক মানুষ। ইতোমধ্যে বেগুনী ধানের ফলন দেখে সন্তোষ প্রকাশ করেছেন কৃষি কর্মকর্তারা। এ জাতীয় ধানে অধিক মাত্রায় অ্যান্থোসোয়ানিন ও অ্যান্টিঅক্সিডেন্টের উপস্থিতির কারণে এ ধানের রঙ বেগুনী হয়। আর অ্যান্টিঅক্সিডেন্ট মানবেদেহের বার্ধক্য প্রতিরোধ, ক্যান্সারের ঝুঁকি, ডায়বেটিক ও আ্যালজাইমার রোগের ঝুঁকি কমাতে সহায়ক ।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, বেগুনী ধান ব্রি-ধান ২৯ এর চেয়ে ৭ দিন আগে পাকে, প্রতি হেক্টরে ফলন ৬.৫ মে.টন এবং এ জাতীয় ধান চাষে অন্য ধানের চেয়ে পোকার আক্রমণ কম হওয়ায় কৃষকের কাছে জনপ্রিয়তা লাভ করবে।

কৃষক চাঁন মিয়া জানান, আমাদের বøকের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা সোহেল রানার উৎসাহেই বেগুনী ধানের আবাদ করি। ফলন ভাল হওয়ায় এখন অনেকেই এ ধানের বীজ সংগ্রহে আগ্রহ প্রকাশ করছেন ।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. সোহেল রানা বলেন, কৃষির উৎকর্ষ সাধনে আমরা প্রতিনিয়তই আধুনিক কৃষি প্রযুক্তি হস্তান্তর ও নতুন জাতের আবাদ করতে কৃষকদের উৎসাহিত করি ।

উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার বলেন, বেগুনী ধানের চালে ভিটামিন বি১ ও থায়োমিন বিদ্যমান। ফলন উফশী ধানের মতোই, খেতেও সুস্বাদু, তবে চালে পুষ্টিমান বেশি ও পোকার আক্রমন কম হওয়ায় অনেকইে এ ধানের আবাদ করার আশাবাদ ব্যক্ত করেছেন।

 



 

Show all comments
  • jack ali ৭ মে, ২০২০, ৫:৪১ পিএম says : 0
    May Allah help our scientist to carry more research on other food products, i,e: all kind of vegetables, fruits and also produce natural manure and natural insecticide.
    Total Reply(0) Reply
  • সোহেল রানা ৮ মে, ২০২০, ১২:২০ পিএম says : 0
    ধন্যবাদ আপনাদের এমন সুন্দর একটি নিউজ করে সবাইকে দেখার সুযোগ করে দেওয়ার জন্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেগুনী ধান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ