Inqilab Logo

ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৪ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

হোমিও চিকিৎসায় করোনাভাইরাস

| প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১২:০৬ এএম

করোনাভাইরাস একটি মহামারী। করোনা একটি মরণব্যাধী। করোনা মানুষকে সহজেই কবু করে মৃত্যুর মুখোমুখী দাঁড় করায়। যা মানুষকে ভয়ে আতঙ্কগ্রস্থ করে তুলছে। এই করোনাভাইরাস আক্রান্ত রোগী সর্ব প্রথম চীন দেশ ধরা পড়ে। তারপর ধীরে ধীরে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। করোনাভাইরাসে এ পর্যন্ত প্রায় ৩০ লাখ মানুষ আক্রান্ত হয়েছে। আর মৃত্যু রবণ করেছেন দু’লাখের অধিক মানুষ। এখন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মান, ফ্রান্সসহ বিশ্বের প্রায় ২শ’ দেশে করোনা ছড়িয়েছে। আমাদের দেশের মানুষও এই ভাইরাসে আক্রান্ত। এই ভাইরাস হাঁচি-কাশিতে সৃষ্ট ড্রপলেটের মাধ্যমে ছড়ায়। এর প্রধান লক্ষণ হলো হাঁচি-কাঁশি, গলা ব্যথা, বুকে ব্যথা, জ¦র ১০৩ ডিগ্রি পর্যন্ত থাকে ও শ্বাসকষ্ট। হোমিও মেডিসিন ‘রাসটক্স ২০০’ এসব লক্ষণজনিত রোগে বেশ কাজ করে।
এছাড়া ঠোঁট, মুখ পাকস্থলী জিহবা সমস্তই শুস্কতা পিপাসায় আক্রান্ত রোগী অনেকক্ষণ অন্তর পানি খায়, ঠান্ডা পানি পছন্দ করে। মাথার সম্মুখে ঘাড়ে পিঠে বেদনা থাকতে পারে। জ্বরের সাথে অল্প বিস্তর ঘাম থাকতে পারে। ফুসফুস প্রদাহ, ব্রস্কাইটিস কাশি গলার মধ্যে কুটকুট করে। রাত্রিতে কাশি বৃদ্ধি পায়। কফ গলায় ওঠে না। রোগী কাশির সময় হাতে বুক চেপে ধরে। বুকে ব্যথা থাকে। ‘ব্র্রায়োমিকা অ্যালো ২০০’ নামক হোমিও ওষুধ উল্লিখিত লক্ষণজনিত রোগে দ্রুত উপশম হবে ইনশাল্লাহ।
আক্রান্ত রোগীদের সাথে কথা বলে জানা যায়, করোনাভাইরাসের খারাপ লক্ষণ হলো শ্বাসকষ্ট। এর সঙ্গে সঙ্গে থাকে অতিরিক্ত জ্বর, নিদারুণ শারীরিক দুর্বলতা এবং অনবরত শুস্ক কাশি বা কখনও কখনও কফযুক্ত কাশি। অরগ্যান ফেইলিওর বা দেহের বিভিন্ন প্রত্যঙ্গ বিকল হয়ে যাওয়া। হতে পারে নিউমোনিয়া। বিজ্ঞানীরা বলছেন, ভাইরাসটি শরীরে ঢোকার পর সংক্রমণের লক্ষণ দেখা দিতে প্রায় ২ থেকে ১৪ দিন লাগে। প্রথম লক্ষণ হচ্ছে জ্বর। তার পর দেখা দেয় শুকনো কাশি। এক সপ্তাহের মধ্যে দেখা দেয় শ্বাসকষ্ট।
রোগী ও রোগের লক্ষণ ভেদে ওষুধের ভিন্নতা আসতে পারে। একজন অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ মতে ওষুধ সেবন করতে হবে।
আবশ্যই পালনীয় : নিয়মিত ভাল মানের মাস্ক ব্যবহার করুন। ফ্রিজের/ঠান্ডা খাবার খাবেন না এবং বাইরের বোতলজাত পানিজাতীয় কিছু পান করবেন না। ঠান্ডা আবহাওয়া, ধুলাবালি, বিড়ি-সিগারেটের অভ্যাস পরিহার করুন। আপনার নাক, গলা ও ফুসফুস রক্ষা করুন।
ডা. মো. মোখলেসুর রহমান
বনিং হোসেন হোমিও ক্লিনিক
৩/১৬, আরামবাগ, (৫/১৮ পুরাতন)
মতিঝিল, ঢাকা ১০০০।
মোবাইল ০১৭৬১০৭৯৭২৯।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন