Inqilab Logo

ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৪ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১২:০৬ এএম

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪৫। আমি দীর্ঘদিন সোরিয়াসিস রোগে ভুগছি। অনেক বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন। কিন্তু রোগটি কমে বাড়ে কিন্তু নিরাময় হচ্ছে না।
আকবর। কালিয়াকৈর। গাজীপুর।
উত্তর : সোরিয়াসিস একটি নিয়ন্ত্রণযোগ্য চর্মরোগ। সঠিক বৈজ্ঞানিক চিকিৎসায় এটির নিরাময় কখনও কখনও সম্ভব। ভুল চিকিৎসায় কঠিন জটিলতা সৃষ্টির সম্ভবনা আছে।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ৩১। ০১ বছর যাবৎ আমার ত্বকে অসহ্য চুলকানিসহ বেগুনি রংয়ের ছোট ছোট গুটি ও পায়ে বড় বড় প্লেক্স দেখা দিয়েছে। এটি এক অসহ্য যন্ত্রণা। এ থেকে দ্রুত মুক্তি চাচ্ছি আমি।
সালমা। মালিবাগ চৌধুরী পাড়া। ঢাকা।
উত্তর : আপনার ত্বকের রোগটি সম্ভবত লাইকেন প্লেনাস। এটি একটি কঠিন চর্ম রোগ। তবে অভিজ্ঞ চিকিৎসকের তত্বাবধানে চিকিৎসায় এটি নিরাময় সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৯। আমার মুখে, বুকে, তলপেটে ও বিকিনি লাইনে প্রচুর কালো লোম উঠেছে। যেটি আমাকে অসহ্য মানসিক যন্ত্রণা দিয়েছে। এ অবাঞ্ছিত লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করা কি সম্ভব?
ঊমা। কিশোরগঞ্জ।
উত্তর : আপনার রোগটি হরমোনজনিত রোগ। রোগটির নাম হারসূটিজম। লেজারের মাধ্যমে মাত্র কয়েক সেশন চিকিৎসায় অবঞ্ছিত লোমগুলো নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৪৮। আমার দু’পায়ের নখগুলো বিবর্ণ হয়ে গিয়েছে। আমি আমার নখগুলো পূর্বাবস্থায় ফিরে পেতে চাই।
মিসেস আনোয়ার বেগম। লক্ষীবাজার। ঢাকা
উ: আপনার শরীরের কোন রোগের কারণে এমনটা হতে পারে। রোগের কারণেই হয়ত নখগুলো বিবর্ণ হয়ে যাচ্ছে। আপনি দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৮৮৮৪৯৪৬০।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

১৫ মে, ২০২০
৮ মে, ২০২০
আরও পড়ুন