Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

আরও ৪৭০ কোটি ডলার সংগ্রহ করবে জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১২:০৬ এএম

লাখ লাখ মানুষের প্রাণরক্ষা এবং ভঙ্গুর অর্থনীতির দেশগুলোতে করোনাভাইরাসের বিস্তার রোধে আরও ৪৭০ কোটি মার্কিন ডলার তহবিল সংগ্রহের ঘোষণা দিয়েছে জাতিসংঘ। বৃহস্পতিবার সংস্থাটির মানবিক সহায়তা বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোকক এ আহŸান জানান। করোনা মোকাবিলায় বৈশ্বিক সহায়তা পরিকল্পনার অংশ হিসেবে গত ২৫ মার্চ ২০০ কোটি ডলার তহবিল সংগ্রহের ঘোষণা দিয়েছিল সংস্থাটি। তবে এ পর্যন্ত এর মাত্র অর্ধেক অর্থ সংগ্রহ সম্ভব হয়েছে। বিবৃতিতে মার্ক লোকক বলেন, ‘নভেল করোনাভাইরাস মহামারির সবচেয়ে বিপর্যয়কর এবং অস্থিতিশীল প্রভাব অনুভ‚ত হবে বিশ্বের দরিদ্রতম দেশগুলোতে। যথাযথ ব্যবস্থা না নিলে আমাদের ব্যাপক হারে সহিংসতা,ক্ষুধা ও দারিদ্র্য বৃদ্ধির জন্য প্রস্তুত হতে হবে।’ করোনা পরবর্তী সময়ে একাধিক দুর্ভিক্ষের সম্ভবনা আছে বলেও সতর্ক করেন তিনি।
জাতিসংঘের প্রস্তাবিত মোট ৬৭০ কোটি ডলার আগামী ডিসেম্বর পর্যন্ত করোনায় ভুক্তভোগী দেশগুলোতে মানবিক সহায়তায় ব্যয় করা হবে। সেক্ষেত্রে আফগানিস্তান-সিরিয়ার মতো যুদ্ধরত কয়েকটিসহ ২০টি দেশকে অগ্রাধিকার দেয়া হবে। এ তালিকায় নতুন যোগ হওয়া নয়টি দেশ হচ্ছে: বেনিন, জিবৌতি, লাইবেরিয়া, মোজাম্বিক, পাকিস্তান, ফিলিপাইনস, সিয়েরা লিওন, টোগো ও জিম্বাবুয়ে। জাতিসংঘের হিসাবে, আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে দরিদ্র দেশগুলোতে করোনা মহামারি চ‚ড়ান্ত পর্যায়ে পৌঁছাতে পারে। ডেকান হেরাল্ড।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ