Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

টিসিবির পেঁয়াজ কাল থেকে ২৫ টাকা কেজি : সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১২:০৫ এএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দোকান মালিক সমিতির আবেদনের প্রেক্ষিতেই সীমিত পরিসরে দোকান-পাট ও শপিংমল খোলার অনুমতি দেয়া হয়েছে। তবে কেউ চাইলে মার্কেট নাও খুলতে পারে।
গতকাল বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দেশের চলমান পরিস্থিতিতে ব্যবসা বাণিজ্য বিষয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। মন্ত্রী জানান, আগামীকাল শনিবার থেকে টিসিবি কেজিপ্রতি ২৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি করবে।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস ধরা পড়ার পর থেকে ধীরে ধীরে জনসমাগম এড়িয়ে চলতে শুরু করে সাধারণ মানুষ। গত ১৮ মার্চ বাংলাদেশে প্রথম এক ব্যক্তি এই রোগে মারা যাওয়ার পর বিপণি বিতানগুলো ফাঁকা হতে থাকে। এমন পরিস্থিতিতে সরকার লকডাউন ঘোষণা না করলেও তার আগেই ব্যবসায়ীরা দোকানপাট বন্ধের ঘোষণা করেন।

করোনা প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে সরকার প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সব অফিস আদালত বন্ধ ঘোষণা করে। সেই সঙ্গে সারা দেশে সব ধরনের যানবাহন চলাচলেও নিষেধাজ্ঞা জারি হয়, শপিংমলও বন্ধ রাখতে বলা হয়। সেই ছুটির মেয়াদ ইতোমধ্যে ১৬ মে পর্যন্ত বাড়িয়েছে সরকার। করোনায় আক্রান্ত-মৃতের সংখ্যা প্রতিদিনই উদ্বেগজনক হারে বাড়ার মধ্যেই আগামী রোববার সকাল ১০টা থেকে বিকাল চারটা পর্যন্ত সীমিত পরিসরে দোকানপাট ও শপিংমল খোলা রাখার অনুমতি দিয়েছে সরকার।
মন্ত্রী জানান, এমন সিদ্ধান্তে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের অনেকে সমালোচনা করেন। দোকান মালিক সমিতির সভাপতির চিঠি পেয়েই দোকানপাট খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কেউ খুলবে নাকি বন্ধ রাখবে তা তাদের নিজস্ব ব্যাপার।

মন্ত্রী বলেন, ইতোমধ্যে বড় দুটি শপিংমল সিদ্ধান্ত নিয়েছে তারা খুলবে না। কেউ যদি মনে করে দোকান খোলা ঠিক হবে না, তারা খুলবে না। তবে যারা খুলবে তাদেরকে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।
মার্কেট খোলার অনুমতি দেয়া হলেও গণপরিবহন বন্ধ রাখা হয়েছে তাহলে ক্রেতা মার্কেটে আসবে কিভাবে এমন এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আসলে যিনি যে এলাকার বাসিন্দা তিনি সে এলাকার মার্কেটে প্রয়োজনীয় জিনিসপত্র কিনবেন এ জন্যই এ উদ্যোগ নেয়া হয়েছে।
তিনি বলেন, আগামীকাল শনিবার থেকে টিসিবি কেজিপ্রতি ২৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি করবে। আগে থেকে প্রস্তুতি নেওয়ায় করোনার মধ্যে নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখা গেছে। এ দুরবস্থার মধ্যে প্রায় ৫০৯ স্পটে ট্রাকে এবং বিভিন্ন ডিলারের মাধ্যমে টিসিবি পণ্য বিক্রি করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিসিবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ