Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ শাওয়াল ১৪৪১ হিজরী

অ্যাশেজ, পাক-ভারত সিরিজ চান হগ

আপাতত টেস্ট চ্যাম্পিয়নশিপ নয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১২:০৫ এএম

করোনাভাইরাসের প্রকোপ সামলে ক্রিকেট যখন আবার মাঠে ফিরবে, তখন দর্শকরা চাইবেন জমজমাট লড়াই উপভোগ করতে, চাইবেন রোমাঞ্চের জোয়ারে ভেসে যেতে। তাই ভবিষ্যতে খেলা ফের শুরু হওয়ার পরও আরও বেশ কিছুদিনের জন্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ স্থগিত রাখা উচিত হবে বলে মনে করেন ব্র্যাড হগ। পরিবর্তে চিরপ্রতিদ্ব›দ্বী ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ও ভারত-পাকিস্তানের মধ্যে দুটি টেস্ট সিরিজ আয়োজনের প্রস্তাব দিয়েছেন সাবেক এই স্পিনার।
গতপরশু সামাজিক যোগাযোগ মাধ্যম ইউটিউবে একটি ভিডিও আপলোড করেছেন হগ। সেখানে এই অস্ট্রেলিয়ান বলেছেন, ‘এই মহামারি ক্রিকেটের চূড়ান্ত পুনর্জন্মের দরজা খুলে দিয়েছে। দর্শকরা প্রতিযোগিতাপূর্ণ ক্রিকেট দেখতে চাইবে। তাই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ কিছু দিনের জন্য বন্ধ রাখা উচিত। আর এমন কিছু সিরিজ আয়োজন করা উচিত হবে যেগুলো বিশ্বজুড়ে ক্রিকেটের আগ্রহকে ফের সক্রিয় করে তুলবে।’ চলতি বছরের শেষদিকে অজিদের মাটিতে টেস্ট সিরিজ খেলার কথা রয়েছে ভারতের। কিন্তু ৪৯ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার অন্য পথে হাঁটার পরামর্শ দিয়েছেন, ‘প্রথমত, এই গ্রীষ্মে ভারতের বিপক্ষে (অস্ট্রেলিয়ার) যে সিরিজটি হওয়ার কথা রয়েছে তা বাতিল করা হোক। পরিবর্তে অ্যাশেজ আয়োজন করা হোক।’
সেক্ষেত্রে বিরাট কোহলিদের মাঠে নামার কোনো স‚চি থাকবে না। তারা পার করবে ফাঁকা সময়। এই সমস্যারও সমাধান দিয়েছেন হগ, ‘বড়দিনের সময়টাতে পাকিস্তানের বিপক্ষে চার ম্যাচের সিরিজ খেলবে ভারত। দুটি ম্যাচ হবে পাকিস্তানে, দুটি ম্যাচ হবে ভারতে। অনেক দিন ধরেই এই (ভারত-পাকিস্তান) লড়াইটি আমরা দেখতে পাচ্ছি না। মানুষ এটা দেখতে মুখিয়ে আছে।’
হগের প্রস্তাব শেষ পর্যন্ত বাতিল হয়ে যাওয়ার শঙ্কা এখানেই। গেল এক দশকে আইসিসি বা মহাদেশীয় ইভেন্ট বাদে কোনো দ্বিপাক্ষিক সিরিজে ভারত-পাকিস্তান পরস্পরের মুখোমুখি হয়নি। তা ছাড়া, পাকিস্তানের মাটিতে খেলতে যাওয়ার ব্যাপারেও ভারতের ঘোর আপত্তি রয়েছে। যেকারণে চলতি বছরের এশিয়া কাপ নিরপেক্ষ ভেন্যুতে অর্থাৎ সংযুক্ত আরব আমিরাতের মাটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে। অথচ শুরুতে স্বাগতিক হিসেবে ঘোষণা করা হয়েছিল পাকিস্তানের নাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাক-ভারত

৩০ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ