Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮, ০১ শাওয়াল ১৪৪২ হিজরী

সরকারি যাকাত ফান্ডের অর্থ করোনা দুর্গতদের জন্য ব্যয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১২:০৪ এএম

প্রাণঘাতী করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতিতে সরকারি যাকাত ফান্ডে যাকাতের অর্থ প্রদান করে আর্ত-মানবতার সেবায় এগিয়ে আসার জন্য দেশের বিত্তবান ও অবস্থাসম্পন্ন ব্যক্তিদের বিশেষভাবে অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষ।
মহামারী সংক্রমণ ঠেকাতে সকল মানুষকে ঘরে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। ফলে বিভিন্ন শ্রেণি পেশার বিপুল জনগোষ্ঠী কর্মহীন ও রোজগারবিহীন অবস্থায় পতিত হয়েছে। বিশেষ করে গরীব ও নিম্ন আয়ের অনেক মানুষ কর্মহীন হয়ে মানবেতর জীবন-যাপন করছেন। ইতোমধ্যে সরকার অসহায়, দুস্থদের সহায়তায় বিভিন্ন কমর্সূচি হাতে নিয়েছে ও তাদের জন্য বিশেষ অর্থ বরাদ্দ এবং ত্রাণের ব্যবস্থা করে যাচ্ছে। এই সঙ্কটকালীন পরিস্থিতিতে ইসলামিক ফাউন্ডেশন এর পক্ষ থেকেও সরকারি যাকাত ফান্ডের অর্থ বর্তমান সঙ্কটকালীন পরিস্থিতিতে যারা কর্মহীন হয়ে অসহায়, মানবেতর জীবন-যাপন করছেন তাদের কল্যাণে ব্যয় করার উদ্যোগ নেয়া হয়েছে।
উল্লেখ্য, সরকারি যাকাত ফান্ডে প্রাপ্ত অর্থ সবসময় যথাযথভাবে ইসলামি শরিয়াহ মোতাবেক ব্যয় করা হয়ে থাকে। এই অর্থ প্রতি বছর অসহায় দুস্থদের আত্মকর্মসংস্থান, শিশু হাসপাতালে চিকিৎসা কার্যক্রম, শিক্ষাবৃত্তি প্রদান, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থদের সহায়তা, বৃক্ষরোপন কার্যক্রম, প্রতিবন্ধীদের পুনর্বাসন, দুস্থ মহিলাদের সেলাই প্রশিক্ষণ কার্যক্রমসহ বিভিন্ন জনকল্যাণমূলক কাজে ব্যয় করা হয়ে থাকে। সরকারি যাকাত ফান্ডে জমাকৃত অর্থ আয়করমুক্ত। বিজ্ঞপ্তিতে বলা হয়, যাকাত প্রদানে সক্ষম যে কেউ ইসলামিক ফাউন্ডেশনের এই উদ্যোগের সাথে সামিল হতে পারেন। আমরা বিশ্বাস করি, সকলের সমন্বিত উদ্যোগেই এই সঙ্কট মোকাবেলা করা সম্ভব হবে।



 

Show all comments
  • মোঃ হাবিব মিয়া ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ৯:০৯ পিএম says : 0
    আমি গত 1বছর যাবত বিছানায় পরে আছি হার্টে 2টি Block ওব্রেইনে সমস্যা মা বাবা বয়সক্ জনিত রোগে আক্রান্ত টাকার অভাবে অচল হয়ে পড়েছি চিকিৎসা করতে ডাক্তার বলছে তিন লক্ষ টাকা লাগবে সার আপনার নিকট একান্ত ভাবে সাহায্য কামনা করছি
    Total Reply(0) Reply
  • Md habib mia ২২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:১২ পিএম says : 0
    সার আসসালামুয়ালাইকুম, আমার হার্টে দুটি Block ওব্রেইনের সমস্যা নিয়ে বিছানায় 1বছর যাবত পরে আছি আমার কাছে যা ছিল তাদিয়ে চিকিৎসা করেছি,বর্তমানে অর্থ সংকটের কারণে চিকিৎসা বন্ধ আছে,অবম্বা দিন দিন খারাপের দিকে যাচ্ছে মা বাবা বয়সক্ জনিত রোগে আক্রান্ত, উপার্জনের কেউ নেই,চিকিঃসার জন্য প্রয়োজন তিন লক্ষ টাকা,অসহায় মানুষের মানবিক অবিভাবক হিসেবে আপনার নিকট একান্ত ভাবে সাহায্য কামনা করছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকারি-যাকাত-ফান্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ