Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ শাওয়াল ১৪৪১ হিজরী

বায়ুদূষণ-করোনা মৃত্যু বাড়িয়ে দিতে পারে

আবার শীর্ষে ঢাকা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১২:০৪ এএম

ঢাকার বাতাস আবার অস্বাস্থ্যকর অবস্থায় পৌঁছেছে। গতকাল সকালে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ২২৭ গড় স্কোর নিয়ে ঢাকা বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আবারও প্রথম স্থানে উঠে এসেছে। এছাড়া বারিধারা এবং গুলশানের মতো ঢাকার অভিজাত আবাসিক এলাকার একিউআই স্কোর ছিল যথাক্রমে ৩২২ ও ২৪২ যা সেখানকার বাতাসের মানকে খুবই অস্বাস্থ্যকর বলে নির্দেশ করে।

এ রকম অস্বাস্থ্যকর বায়ুতে সর্দি-কাশি বেড়ে যায়। আর সর্দি কাশি বেড়ে গেলে করোনায় মৃত্যুর ঝুঁকিও অনেক বেড়ে যাবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) আশঙ্কা প্রকাশ করে বলেছে, বাংলাদেশের উচ্চ মাত্রার বায়ুদূষণ করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বাড়িয়ে তোলার ক্ষেত্রে ভ‚মিকা রাখতে পারে। কারণ দূষিত কাতাসের কারণে সর্দি কাশি বেড়ে যেতে পারে। আর এতে করে করোনায় আক্রান্তের সংখ্যা এবং মৃত্যুর সংখ্যাও বাড়তে পারে।

বায়ুদূষণ নিয়ে গবেষণা করা আন্তর্জাতিক প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিনএয়ারের (সিআরইএ) এক সাম্প্রতিক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে এমন আশঙ্কার কথা জানায় বাপা। সিআরইএ’র ওই প্রতিবেদনে বলা হয়েছে, চলমান বায়ুদূষণের প্রত্যক্ষ বা পরোক্ষ প্রতিক্রিয়ায় বাংলাদেশে ইতোমধ্যেই হাজার হাজার মানুষ ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, ফুসফুসের ক্যানসারসহ নানা ধরনের শারীরিক অক্ষমতায় ভুগছে বা কেমোথেরাপির মতো চিকিৎসা নিচ্ছে। এদিকে গেøাবাল বার্ডেন অব ডিজিজ স্টাডি ২০১৭-এর তথ্য অনুসারে, বায়ুদূষণ বাংলাদেশে ১১ শতাংশ ডায়াবেটিস, ১৬ শতাংশ ফুসফুসের ক্যানসার, ১৫ শতাংশ দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগ, ১০ শতাংশ হৃদরোগ এবং ৬ শতাংশ স্ট্রোকের জন্য দায়ী।

উল্লেখ্য, চীনের রাজধানী বেইজিং এবং আফগানিস্তানের রাজধানী কাবুল যথাক্রমে ১৭০ ও ১৫৭ একিউআই স্কোর নিয়ে গতকাল দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল।

 

 



 

Show all comments
  • Asad Sumon ৮ মে, ২০২০, ১:৩৪ এএম says : 0
    ঢাকা শহরে কারফিউ দিন। প্লিজ আর দেরি কইরেন না। এমনিতে অনেক দেরি হয়ে গেছে। এই জাতি লকডাউন বুঝেনা তবে কারফিউ খুব ভাল বুঝে। পূর্ব অভিজ্ঞতা আছে।
    Total Reply(0) Reply
  • Rashid Khan ৮ মে, ২০২০, ১:৩৪ এএম says : 0
    সকল কলকারখানা বন্ধ করুন বিশেষ করে চট্টগ্রাম নগরীর
    Total Reply(0) Reply
  • Md Rahat ৮ মে, ২০২০, ১:৩৫ এএম says : 0
    তার মানে বাংলাদেশের ৫০% মানুষ মৃত্যু ঝুঁকিতে রয়েছে
    Total Reply(0) Reply
  • Ak Sabur Khan ৮ মে, ২০২০, ১:৩৫ এএম says : 0
    বায়ু দুষন করে এমন সব কার্যক্রম কঠোর ভাবে বনধ করা হোক
    Total Reply(0) Reply
  • Md. Shahadad Hossan Shapan ৮ মে, ২০২০, ১:৩৫ এএম says : 0
    বায়ুদূষণ এবং কোভিড-১৯–এর মৃত্যু বিশ্লেষণ করেছেন গবেষকেরা। এতে দেখা গেছে, বায়ুদূষণের মাত্রা সামান্য বাড়লেই ১৫ শতাংশ পর্যন্ত মৃত্যুহার বেড়েছে। অন্যদিকে, ম্যানহাটানে বায়ুদূষণের মাত্রা কম থাকায় শত শত মানুষ বেঁচে গেছে।... উপরের রিপোর্টটি আপাত দৃষ্টিতে সঠিক মনে হচ্ছে কেননা ঢাকা, নারায়ণগঞ্জের অবস্থার প্রেক্ষিতে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ