Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ শাওয়াল ১৪৪১ হিজরী

লকডাউন প্রত্যাহারের ঘোষণা ইমরান খানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১০:০৭ এএম

সর্বোচ্চ সংক্রমণের দিনে লকডাউন প্রত্যাহারের ঘোষণা দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। একদিকে পাকিস্তানে করোনা সংক্রমণের সংখ্যা যখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে, তখন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান লকডাউন প্রত্যাহারের ঘোষণা দিলেন। প্রায় ৫ সপ্তাহ ধরে কার্যকর থাকা লকডাউন শনিবার থেকে ধাপে ধাপে প্রত্যাহার হবে বলে বৃহস্পতিবার ইমরান খান ঘোষণা দেন। তার এই ঘোষণার দিনে পাকিস্তানে রেকর্ড সর্বোচ্চ দেড় হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

বৃহস্পতিবার জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে পাক এই প্রধানমন্ত্রী বলেন, লকডাউন প্রত্যাহারের এই সিদ্ধান্ত নেয়ার কারণ হলো- দেশের বিপুল সংখ্যক দারিদ্র জনগোষ্ঠী এবং দিনমজুর লকডাউনের কারণে তাদের জীবন-জীবিকা নির্বাহ করতে পারছেন না।

তিনি বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, এই লকডাউন এখনই প্রত্যাহার করছি। আমরা জানি এই সিদ্ধান্ত এমন এক সময় নিতে হলো যখন সংক্রমণের গতি ঊর্ধ্বমুখী...আমরা যেরকম প্রত্যাশা করেছিলাম, পরিস্থিতি আসলে তেমন হচ্ছে না।

লকডাউন প্রত্যাহার করে নেয়া হলেও গণপরিবহন চলাচল স্থগিত এবং স্কুল বন্ধ থাকবে। লকডাউন প্রত্যাহারের কারণে দেশটির যেসব শিল্প-প্রতিষ্ঠান পুনরায় কার্যক্রম শুরু করবে, তাদেরকে সরকারি নির্দেশনা মেনে চলতে হবে।

সতর্ক করে দিয়ে ইমরান খান বলেন, যারা বাড়ি থেকে বের হবেন এবং যারা শিল্প-প্রতিষ্ঠান খুলবেন; তারা অবশ্যই সরকারি নির্দেশনা মানতে বাধ্য থাকবেন। তিনি বলেন, যদি সরকারি নির্দেশনা না মানা হয় এবং সংক্রমণ আবার বৃদ্ধি পায়, তাহলে সরকার আবারও লকডাউন কার্যকর করতে বাধ্য হবে।

এদিকে, দেশটির চিকিৎসক এবং বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, লকডাউন প্রত্যাহার কিংবা শিথিল করা হলে করোনাভাইরাসের বিস্তার বৃদ্ধি পাবে। ইমরান খানের লকডাউন প্রত্যাহার করার ঘোষণার দিনে বৃহস্পতিবার দেশটিতে রেকর্ড এক হাজার ৫২৩ জনকে করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত করা হয়েছে।

দক্ষিণ এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ২৪ হাজার ৭৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৫৬৪ জন।

সূত্র: বিবিসি



 

Show all comments
  • জাকির ৮ মে, ২০২০, ৫:২৬ পিএম says : 0
    ভাল সিদান্ত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ