Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

এবার করোনার চিকিৎসায় রেমডিসিভিরের অনুমোদন দিলো জাপান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১০:০৯ এএম

করোনায় আক্রান্তদের চিকিৎসায় অ্যান্টিভাইরাল ওষুধ রেমডিসিভির ব্যবহারের অনুমোদন দিয়েছে জাপান। বৃহস্পতিবার থেকে দেশটিতে করোনা রোগীদের এই ওষুধ প্রয়োগ শুরু হবে বলে জানিয়েছে দেশটির সরকার। এদিকে চলতি মাসেই দেশটিতে ইনফ্লুয়েঞ্জার ওষুধ অ্যাভিগানও করোনার চিকিৎসায় ব্যবহারের অনুমতি পেতে পারে।

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ চিকিৎসায় রেমডিসিভিরের জরুরি ব্যবহারের অনুমতি মেলে গত শুক্রবার। এরপর দ্বিতীয় দেশ হিসেবে জাপান ইবোলার এই ওষুধটি করোনার চিকিৎসায় ব্যবহারের অনুমতি দিলো।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, ব্যতিক্রমী ব্যবস্থা হিসাবে রেমডিসিভিরের অনুমোদন দেয়া হয়েছে। প্রথম দেশ হিসাবে আমরাই করোনাভাইরাস রোগীদের চিকিৎসায় এই ওষুধটির অনুমোদন দিয়েছি।

গত সপ্তাহে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বলেন, মার্কিন কোম্পানি গিলিড সায়েন্সের তৈরি ওষুধটির পরীক্ষামূলক প্রয়োগের ব্যাপারে দ্রুত সবুজ সংকেত দিতে পারে সরকার।

ইবোলার চিকিৎসার জন্য তৈরি এই ওষুধটির বড় ধরনের পরীক্ষামূলক প্রয়োগের পর মার্কিন বিজ্ঞানীরা এফডিএর চূড়ান্ত অনুমোদন পায়। ওষুধটি প্রয়োগে দেখা যায়, যেসব রোগীকে রেমডিসিভির দেয়া হয়েছে তাদের এক তৃতীয়াংশ দ্রুত সুস্থ হয়ে উঠেছেন। তবে ওষুধটি মৃত্যুর হার কমানোর ক্ষেত্রে সন্তোষজনক ভূমিকা রাখতে পারেনি।

ইনজেকশনের মাধ্যমে ইতোমধ্যে বিশ্বের বেশ কয়েকটি দেশ রেমডিসিভিরের পরীক্ষামূলক প্রয়োগ করেছে।

সূত্র: এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ