Inqilab Logo

সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ফিনল্যান্ডে করোনার মধ্যেও উৎপাদন বাড়লো শিল্পখাতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ৪:০৭ পিএম

বৈশ্বিক করোনা মহামারির মধ্যেও রাসায়নিক দ্রব্যাদির উৎপাদন ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় মার্চে ফিনল্যান্ডের শিল্পখাতে ২.৮ শতাংশ উৎপাদন বেড়েছে। তবে এই সময়ে শিল্পপণ্যের ক্রয়াদেশ কমেছে ৯.৩ শতাংশ। -রয়টার্স

শুক্রবার এক পরিসংখ্যানে এসব তথ্য জানিয়েছে দেশটির গবেষণা প্রতিষ্ঠান রিসার্চ ইনস্টিটিউট অব দ্য ফিনিশ ইকোনোমি এটলা। সংস্থাটির প্রধান মারক্কু লেহমাস জানান, এ বছরের এপ্রিলে ফিনল্যান্ডের শিল্পউৎপাদন খাতে করোনার প্রভাব মোটামুটি ছিলো। তারপরও ইউরোপের অন্যান্য দেশের চেয়ে এটা ভাল খবর বলা চলে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চে এ খাতে ক্রয়াদেশ কমেছে ৫.৬ শতাংশ।

এক টুইটবার্তায় তিনি আরো বলেন, জার্মানির মত অর্থনীতিতে প্রভাবশালী দেশের উৎপাদনখাতেও মার্চে ব্যাপক ধস নেমেছে। ওই মাসে দেশটির উৎপাদনশিল্পে ৯.২ শতাংশ কমেছে। যা ১৯৯১ সালের পর এই প্রথম এ খাতে এত পরিমাণ ধস দেখলো জার্মানি।

রাসায়নিক শিল্প নিয়ে সংস্থাটি জানায়, ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চে রাসায়নিক শিল্প উৎপাদন বেড়েছে ২৩.৮ শতাংশ। করোনা মহামারির কারণে ওষুধশিল্প খাতে রাসায়নিক দ্রব্যের চাহিদা বেড়ে যাওয়ায় এমনটা হয়েছে।

বৈদেশিক বাণিজ্যের বিষয়ে দেশটির শুল্কবিভাগ জানায়, গেলো বছরের তুলনায় চলতি বছরের মার্চে রপ্তানিখাতে আয় কমেছে ৮.৮ শতাংশ। অন্যদিকে, একই সময়ে আমদানি কমেছে ৬.১ শতাংশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিনল্যান্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ