Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

নিউইয়র্কে করোনা বিপর্যয়ে কমিউনিটিতে মুফতি ইসমাইলের ভূমিকা

যুক্তরাষ্ট্র সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ৪:০৯ পিএম

করোনা মহামারিতে বিপর্যস্ত নিউইয়র্ক প্রবাসীদের পাশে দাঁড়িয়েছেন নোয়াখালীর কৃতি সন্তান বাংলাদেশী আলেম এবং জ্যাকসন হাইটস আন-নূর কালচারাল সেন্টারের প্রিন্সিপাল মুফতী মুহাম্মদ ইসমাঈল। তিনি করোনায় মৃতদের জানাজা, দাফন-কাফন ও আক্রান্তদের স্বাস্থ্য পরামর্শ ও মৃতদের পরিবারের খোঁজ খবর নিচ্ছেন। নিউইয়র্কে ঘর বন্দি মানুষের ঘরে ঘরে পৌঁছে দিচ্ছেন (৩৫ ডলার মূল্যের ১০টি আইটেমের) ফুড বক্স। এখন পর্যন্ত তিনি ৩০০ এর বেশি পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছেন।

সূত্র জানায়, করোনার প্রাথমিক পর্যায়ে মৃতদের জানাজা পড়িয়ে ব্যাপক প্রশংসিত হন এ আলেম। পরবর্তীতে সংকট দীর্ঘ হলে তাঁর প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠান আন-নূর কালচারাল সেন্টারের পক্ষ থেকে নিউইয়র্কের ঘরবন্দি পরিবারে ফুড বক্স বিতরণের উদ্যোগ নেন। এলমাহার্স্ট, জ্যাকসন হাইটস ও উডসাইড এলাকায় শুরু করলেও এখন অন্যান্য শহরেও চলছে বিতরণ কার্যক্রম। প্রতি সোমবার থেকে শুক্রবার ঘরে ঘরে গিয়ে নিজেই ফুড বক্স পৌছে দেন তিনি। প্রতি রোববার আন-নূর সেন্টার থেকে ৫০টি পরিবারকে সরাসরি ফুড বক্স প্রদান করা হয়। চাহিদা বৃদ্ধি পাওয়ায় বর্তমানে আরো ১০০০ ফুড বক্স বিতরণের উদ্যোগ নিয়েছেন দরদী এ আলেম। বাংলাদেশেও তিনি সহায়তা করে যাচ্ছেন। ’আন-নূর হেল্পিং হ্যান্ড বাংলাদেশ’ নামক একটি সংস্থা এ সহায়তা পৌছে দিচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার দরিদ্র, আলেম ও মধ্যবিত্ত পরিবারে। করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে মানুষ যখন স্বেচ্ছায় ঘরবন্দি এই বিপদ সময়ে প্রবাসীদের প্রতি একজন আলেমের আন্তরিকতায় মুগ্ধ নিউইয়র্কবাসী।

এ ব্যাপারে জানতে চাইলে নিউইয়র্ক থেকে মুফতী মুহাম্মদ ইসমাঈল বলেন, বিপদে অসহায় মানুষের পাশে দাঁড়ানো রাসূল (সা.) এর সুন্নত। এ সুন্নাতের উপর আমল করা একজন আলেম হিসেবে আমার দায়িত্ব। আমি প্রশংসা পাওয়ার জন্য নয়, সেই সুন্নাতের উপর আমল করার চেষ্টা করছি মাত্র। আমাদের সহায়তা কার্যক্রম অব্যাহত থাকবে ইনশাল্লাহ।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Mohammad Sirajullah, M.D. ৮ মে, ২০২০, ৭:০৮ পিএম says : 0
    Thank you Mufti Ismael.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবাস জীবন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ