Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

৬ লাখ অবৈধ অভিবাসীকে থাকার অনুমতি দেবে ইতালি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ৫:৫৫ পিএম

করোনা মহামারির কারণে শ্রমিক সংকট কাটানোর লক্ষ্যে সরকারী প্রস্তাবের আওতায় ৬ লাখ অবৈধ অভিবাসীকে ইতালিতে বসবাস ও কাজের অধিকার দেয়া হবে।

সংবাদমাধ্যম দ্য টাইমস জানিয়েছে যে, অবৈধ অভিবাসীরা ‘বয়স্কদের যত্ন নেয়ার জন্য প্রয়োজনীয় প্রমাণিত হয়েছে’ এবং ‘দুই মাসের লকডাউন চলাকালীন পুলিশের হাতে গ্রেফতারের ঝুঁকি থাকা সত্ত্বেও দেশের ক্ষেত-খামার গুলোতে কাজ করে ইটালিয়ানদের জন্য নিরাপদ খাদ্য সরবরাহ নিশ্চিত করেছে।’ পত্রিকাটি আরও জানায়, এখন জাতীয় লকডাউন ব্যবস্থার কারণে মৌসুমী শ্রমিকদের আসা বিঘ্নিত হওয়ার কারণে অবৈধ অভিবাসীদের ‘আইনগত ভাবে অর্থনীতির অভ্যন্তরে’ আনা প্রয়োজনীয় হয়ে পড়েছে।’

ইতালিয়ান কর্তৃপক্ষ খামার ও বাড়িতে পরিচর্যার কাজে অবৈধভাবে নিযুক্ত ৬ লাখ কর্মীকে ৬ মাসের নবায়নযোগ্য ওয়ার্ক পারমিট দেয়ার পরিকল্পনা করছে। এই প্রস্তাবটি কৃষিমন্ত্রী টেরেসা বেলানভা দিয়েছিলেন। তিনি একজন সাবেক কৃষক ছিলেন, যিনি ১৪ বছর বয়সে স্কুল ছেড়ে মাঠে কাজ করতে চলে গিয়েছিলেন এবং কিশোরী থাকতেই ইউনিয়নের নেতা হয়েছিলেন বলে সংবাদ মাধ্যমটি জানিয়েছে।

পোপও এই পরিকল্পনায় সমর্থন দিয়েছেন। তিনি ইতালিতে অভিবাসী খামার শ্রমিকদের ‘কঠোর শোষণ’ এর নিন্দা করেছিলেন। তবে ডানপন্থী রাজনীতিবিদরা দাবি করেছেন যে, কোভিড-১৯ সংকট অভিবাসীদের জন্য একটি সাধারণ ক্ষমার অজুহাত হিসাবে কাজে লাগানো হচ্ছে। ব্রাদার্স অব ইতালি দলের নেতা জর্জিয়া মেলোনি টুইট করে বলেন, ‘বামপন্থীদের পক্ষে যে কোনও অজুহাত অবৈধ অভিবাসনকে সহায়তা করার পক্ষে যথেষ্ট।’ সূত্র: দ্য উইক।



 

Show all comments
  • Abdullah Al Mamun ৯ মে, ২০২০, ৩:০৯ পিএম says : 0
    Fine
    Total Reply(0) Reply
  • Abdullah Al Mamun ৯ মে, ২০২০, ৩:০৯ পিএম says : 0
    Fine
    Total Reply(0) Reply
  • Berthohin Baiker Nayon ৯ মে, ২০২০, ৭:৩৫ পিএম says : 0
    yes
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ