Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ শাওয়াল ১৪৪১ হিজরী

মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদে জীবাণুনাশক গেট স্থাপন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ৬:২১ পিএম

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে মক্কা ও মদীনার দুই পবিত্র মসজিদের প্রবেশপথে ‘উন্নত স্ব-জীবাণুমুক্তকরণ দরজা’ স্থাপন করেছে সউদী আরবের কর্তৃপক্ষ।

সউদী ২৪ সংবাদমাধ্যমের তথ্য মতে, এই পদক্ষেপ সরকারের ‘টুগেদার গার্ডেড’ উদ্যোগের অংশ, যার মাধ্যমে দেশটিতে করোনা মহামারি আঘাত হানার পর থেকেই বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা কার্যকর হয়েছে।

মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনার মসজিদে নববীর জন্য নিয়োজিত জেনারেল প্রেসিডেন্সি উন্নত স্ব-জীবাণুনাশক দরজাগুলো উদ্বোধন করেছে যা, মানুষকে অ্যান্টিসেপটিক স্প্রে দ্বারা জীবাণুমুক্ত করে এবং তাপ মাপার ক্যামেরা সজ্জিত থাকায় এটি ছয় মিটার দূর থেকে তাপমাত্রা সনাক্ত করতে পারে। এটি একই সাথে বেশ কয়েকজন ব্যক্তির তাপমাত্রা নির্ণয় করতে পারে। তাপমাত্রা দেখানোর জন্য এর সাথে একটি স্মার্ট স্ক্রিনও লাগানো রয়েছে। উভয় মসজিদের সমস্ত কর্মীদেরকে প্রবেশের আগে দরজাগুলোর মধ্য দিয়ে যেতে হবে এবং সিস্টেমটি নিজে থেকেই সময়মত জীবাণুনাশক স্প্রে করবে।

প্রসঙ্গত, সউদী সরকার উভয় মসজিদেই সর্বসাধারণের জন্য নামাজ আদায় স্থগিত করেছে। পবিত্র রমজান মাসে শুধুমাত্র মসজিদের আলেম ও কর্মচারীদের জন্য মসজিদগুলোতে নামাজ আদায়ের অনুমতি দেয়া হয়েছে। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ