Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

কিম জং উনকে মেডেল দিয়ে সম্মানিত করলেন পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ৮:৫৭ পিএম

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে মেডেল দিয়ে সম্মানিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে কিম পরিবারের অবদান ও পরবর্তী সময়ে এর চেতনা ধরে রাখার কৃতিত্ব স্বরূপ কিম জং উনকে সম্মানিত করলো রাশিয়া। তবে মহামারির কারণে ওই অনুষ্ঠানে সরাসরি কেউ উপস্থিত ছিলেন না।

কিমকে সম্মানিত করার বিষয়টি জানিয়েছে পিয়ংইয়ং-এ থাকা রুশ দূতাবাস। খবর জানিয়ে তারা তাদের ফেসবুক পাতায় একটি ছবি পোস্ট করে। এতে দেখা যায়, রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার মাতসেগোরা মেডেলটি উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হোর হাতে তুলে দিচ্ছেন। ছবিতে উপস্থিত সবাইকে মাস্ক পরে থাকতে দেখা যায়।

সাবেক কমিউনিস্ট রাষ্ট্র সোভিয়েত ইউনিয়ন দ্বিতীয় বিশ্বযুদ্ধে সবথেকে বেশি অবদান রেখে জার্মান বর্বর নাৎসি বাহিনীকে পরাজিত করেছে।

নাৎসিদের সহযোগি জাপানের বিরুদ্ধে কোরিয়া উপদ্বীপে কমিউনিস্টদের নেতৃত্বে বড় ধরনের প্রতিরোধ গড়ে তোলা হয়েছিল। সেই প্রতিরোধে বড় ভ’মিকা ছিল কিম পরিবারের। জাপানি সেনাদের কোরিয়া থেকে দূর করতে সেখানে যুদ্ধ করে ব্যাপক সোভিয়েত সেনা।

কোরিয়ার স্বাধীনতার জন্য প্রাণ হারানো সোভিয়েত সেনাদের অবদান মনে রাখতে দেশজুড়ে নানা স্মৃতি স্তম্ভ তৈরি করে উত্তর কোরিয়া। ১৯৪৮ সালে উত্তর কোরিয়ার ক্ষমতায় আসেন দেশটির বিপ্লবী নেতা কিম ইল সাঙ। ১৯৫০ সালে দুই কোরিয়ার মধ্যে যুদ্ধ লাগলে সোভিয়েত ইউনিয়ন আবারো উত্তর কোরিয়ার পাশে দাঁড়ায়। দুই দেশের মধ্যে ঐতিহাসিক এ সম্পর্ক জোরদার করতে বর্তমান প্রেসিডেন্ট কিম জং উনকে সম্মানিত করলো রাশিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ